Naya Diganta

ভিয়েনায় অনানুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়েছে : রাশিয়া

ভিয়েনায় অনানুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়েছে : রাশিয়া

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানভ বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আনুষ্ঠানিক আলোচনা শুরু হওয়ার আগে ইরানের সাথে পাঁচ জাতিগোষ্ঠীর অনানুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক চলছে। আগামীকাল ২৯ নভেম্বর থেকে মূল আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

ভিয়েনা সংলাপে রাশিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন মিখাইল উলিয়ানভ। তিনি রোববার এক টুইটার বার্তায় লিখেছেন, সোমবারের আনুষ্ঠানিক আলোচনার পূর্ব প্রস্তুতি হিসেবে ইরানের সাথে প্রতিটি দেশের আলাদা আলাদা দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া সংলাপে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া অংশ নেবে। এই পাঁচ দেশের সাথে আমেরিকা মিলে ২০১৫ সালে ইরানের সাথে পরমাণু সমঝোতা সই করেছিল। কিন্তু ২০১৮ সালে আমেরিকা একতরফাভাবে ওই সমঝোতা থেকে বেরিয়ে গেলে এটি নিয়ে চরম অচলাবস্থা তৈরি হয়।

সে অচলাবস্থা কাটিয়ে ওঠার লক্ষ্যে সোমবার ভিয়েনা বৈঠক শুরু হচ্ছে।উলিয়ানভ আরো বলেন, ভিয়েনা সংলাপ থেকে কোনো ফল বের করে আনার জন্য সব পক্ষকে উল্লেখযোগ্য প্রচেষ্টা চালাতে হবে।

এর আগে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি-কানি শনিবার ভিয়েনা পৌঁছান। তিনি তেহরান ত্যাগের প্রাক্কালে সাংবাদিকদের বলেন, পরমাণু সমঝোতার আওতায় থাকা সব নিষেধাজ্ঞার পাশাপাশি ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে ইরানের ওপর যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার সব প্রত্যাহার করে হলেই কেবল ভিয়েনায় কোনো চুক্তি সই হওয়ার সম্ভাবনা তৈরি হবে।
সূত্র : পার্সটুডে

দেখুন: