Naya Diganta

নাভার্স-নাইন্টি আউটের রেকর্ডে বাংলাদেশী ‘রাজা’ মুশফিক

টাইগারের ভঙ্গিতে মুশফিকুর রহিম

বাংলাদেশের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে নাভার্স-নাইন্টিতে সবচেয়ে বেশি ইনিংস এখন মুশফিকুর রহিমের। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে সর্বমোট আটবার নাভার্স নাইন্টিতে আউট হয়েছেন মুশফিক।

পাকিস্তানের বিপক্ষে শুক্রবার চট্টগ্রামে শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে ৯১ রানে আউট হন মুশফিক। এ নিয়ে টেস্টে চারবার নাভার্স-নাইন্টিতে থামলেন মুশফিকুর রহিম। আর তিন ফরম্যাট মিলিয়ে ওই সংখ্যাটা আটবার। যা বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। টেস্টেও সর্বোচ্চ চারবার নাভার্স-নাইন্টিতে থামার রেকর্ড মুশফিকের দখলে।

মুশফিকের মতো টেস্টের ক্ষেত্রে সর্বোচ্চ চারবার নাভার্স-নাইন্টিতে থেমেছেন সাকিব। আর তিন ফরম্যাট মিলিয়ে সাতবার নাভার্স-নাইন্টিতে থামেন সাকিব। এতে মুশফিকের পরেই আছেন সাকিব। মুশফিক-সাকিবের পরে আছেন তামিম ইকবাল। টেস্টে তিনবার, আর তিন ফরম্যাট মিলিয়ে সর্বমোট ৬ বার নাভার্স-নাইন্টিতে থামেন তামিম।

টেস্টে বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি নাভার্স-নাইন্টিতে থেমেছেন অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ-ভারতের রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকার। তিনজনই ১০বার করে নাভার্স-নাইন্টিতে থামেন। আর তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি নাভার্স-নাইন্টিতে আউটের রেকর্ড টেন্ডুলকারের দখলে। ৬৬৪ আন্তর্জাতিক ম্যাচে ২৮ বার নাভার্স-নাইন্টিতে থামেন টেন্ডুলকার।

সূত্র : বাসস