Naya Diganta

আসাদ সরকারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ইসরাইলের শরণে রাশিয়া

আসাদ সরকারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ইসরাইলের শরণে রাশিয়া
ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল-আসাদ সরকারের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইসরাইলের সাহায্য চেয়েছে রাশিয়া। আসাদ সরকারের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্টের পক্ষ থেকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়। এ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে রাশিয়ান কোম্পানিগুলো সিরিয়ার পুনর্গঠন কার্যক্রমে অংশ নিতে পারবে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

বুধবার অ্যাক্সিওস নিউজ সাইটের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন যে তারা যেন সিরিয়ার আসাদ সরকারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য দেশটিকে উৎসাহিত করে। এর মাধ্যমে রাশিয়ান কোম্পানিগুলো সিরিয়ার বিভিন্ন পুনর্গঠন কর্মকাণ্ডে অংশ নিতে পারবে।

ইসরাইলি কর্তৃপক্ষের একটি সূত্রের বরাত দিয়ে অ্যাক্সিওস নিউজ বলেছে, রাশিয়া চায় সিরিয়ার বেশিরভাগ পুনর্গঠন প্রকল্পের কাজ পেতে। এসব সিরিয়ান পুনর্গঠন প্রকল্পে কাজ করার মাধ্যমে রাশিয়ান কর্তৃপক্ষ বিপুল আয় করতে পারবে। এছাড়া সিরিয়ার অর্থনীতির ওপর রাশিয়ার প্রভাব বাড়বে।

এ নিউজ সাইটের প্রতিবেদনে আরো বলা হয়েছে, গত সপ্তাহে সোচিতে অনুষ্ঠিত এক সম্মেলনে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন যে রুশ কোম্পানিগুলো সিরিয়ায় ব্যবসা করতে ভয় পায়। কারণ, এর মাধ্যমে তারা মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়তে পারে।

রাশিয়ান কর্তৃপক্ষ এ বিষয়ে যুক্তি দিয়ে বলেছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানি কোম্পানিগুলোর জন্য সিরিয়ার দরজা খুলে গেছে। কারণ, ইরানিদের ওপরও মার্কিন নিষেধাজ্ঞা আছে। ইরানিরা সিরিয়ান পুনর্গঠন প্রকল্পের প্রধান কাজগুলো পেলে দেশটিতে তাদের প্রভাব বাড়বে।

সূত্র : ইয়েনি শাফাক