Naya Diganta

রাবিতে সশরীরে ক্লাস শুরু, উৎসবমুখর ক্যাম্পাস

করোনার কারণে প্রায় ১৯ মাস বন্ধ থাকার পর অবশেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সশরীরে ক্লাস শুরু হয়েছে। দীর্ঘ দিন পর বিশ্ববিদ্যালয়ে এসে সবার মধ্যে বিশেষ উৎসাহ-উদ্দীপনার সঞ্চার হয়। শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার কয়েকটি বিভাগের ক্লাস পরিদর্শন করেন। তিনি ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন পরিদর্শনে যান। সেখানে তিনি ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ফার্মেসি বিভাগে বিভিন্ন বর্ষের ক্লাস পরিদর্শন করেন। এ সময় শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান ভিসি।

পরে সাংবাদিকদের ভিসি বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের প্রাণ হচ্ছে এর শিক্ষক ও শিক্ষার্থীরা। দীর্ঘদিন পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সশরীরে ক্লাসে অংশগ্রহণ করায় বিশ্ববিদ্যালয় প্রাণ ফিরে পেয়েছে। করোনা মহামারীর কারণে শিক্ষার্থীরা সশরীরে ক্লাস করতে না পারায় তাদের যে ক্ষতি হয়েছে তা পূরণ করে নিতে কর্তৃপক্ষের পরিকল্পনা রয়েছে। বিভাগের শিক্ষকদের ঐকান্তিক চেষ্টায় কর্তৃপক্ষ বিদ্যমান সেশনজটসহ অন্যান্য সমস্যা কাটিয়ে ওঠতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি জানান, শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে কর্তৃপক্ষ শিক্ষা পরিষদের সুপারিশক্রমে পূর্বনির্ধারিত শীত ও গ্রীষ্মকালীন ছুটি বাতিল করেছে।

শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে উপস্থিত হতে ও ক্যাম্পাসে চলাফেরা করতে পরামর্শ দিয়ে সবাইকে কোভিড-১৯ টিকার পূর্ণডোজ গ্রহণের নির্দেশ দেন ভিসি।

ভিসির ক্লাস পরিদর্শনকালে প্রোভিসি প্রফেসর চৌধুরী মো: জাকারিয়া, প্রফেসর মো: সুলতান-উল-ইসলাম, প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর মো: একরামুল হামিদ, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, ভারপ্রাপ্ত প্রক্টর মো: লিয়াকত আলী, জনসংযোগ দফতরের প্রশাসক ড. মো: আজিজুর রহমান, ফার্মেসি বিভাগের সভাপতি প্রফেসর আজিজ আব্দুর রহমান, ফলিত গণিত বিভাগের সভাপতি প্রফেসর মো: আতিকুর রহমানসহ ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসি বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।