Naya Diganta

পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত

পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত

পাকিস্তানি ভূখণ্ডে ঢোকার আগে ভারতীয় সাবমেরিন (ডুবোজাহাজ) আটকে দেয়ার দাবি করেছে ইসলামাবাদ। ওই দাবি প্রত্যাখ্যান করেছে ভারত। বরং আদৌও সেটি ডুবোজাহাজ ছিল কিনা, তা নিয়ে প্রশ্ন তুলেছে ভারত। সেইসাথে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক সমুদ্রসীমাতেই ছিল ওই নৌযান। যেটিকে সাবমেরিন বলে দাবি করছে পাকিস্তান।

নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, যে নৌযানটি পাকিস্তানি নৌবাহিনী চিহ্নিত করেছে বলে দাবি করা হচ্ছে, তা করাচি থেকে ১৪০ থেকে ১৫০ নটিকাল মাইল দূরে ছিল বলে মনে করা হচ্ছে। পাকিস্তানি সেনার প্রকাশিত ভিডিওর জিপিএস সংক্রান্ত তথ্য থেকেই সেটা বোঝা যাচ্ছে। সেখানে নিয়ম অনুযায়ী, কোনো দেশের তীর থেকে ১২ নটিকাল মাইল পর্যন্ত এলাকাকে সংশ্লিষ্ট দেশের ভূখণ্ড হিসেবে ধরা হয়। সেই সীমা পেরিয়ে গেলেই কোনো জাহাজ আন্তর্জাতিক পানিসীমায় আছে বলে বিবেচনা করা হবে। পাকিস্তানের যে নৌযানের বিষয়ে দাবি করছে, তা তো সেই সীমানার বহু দূরে আছে। পাশাপাশি পাকিস্তানের তরফে যে ভিডিও প্রকাশ করা হয়েছে, তা আদৌও সত্য কিনা, তা নিয়ে নিশ্চিত নয় বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

এর আগে, পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে দাবি করা হয়, গত ১৬ অক্টোবর আরব সাগরে একটি ভারতীয় ডুবোজাহাজকে চিহ্নিত করা হয়েছিল। যা পাকিস্তানের সমুদ্রসীমায় প্রবেশের চেষ্টা করছিল বলে দাবি করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘তৃতীয়বার এমন ঘটনা ঘটল, যখন আগেভাগেই ভারতীয় ডুবোজাহাজকে চিহ্নিত করে ফেলেছে পাকিস্তানি নৌবাহিনীর মেরিটাইম প্যাট্রোল এয়ারক্র্যাফট। পাকিস্তানি নৌবাহিনী কড়া নজরদারি বজায় রেখেছে।’

সূত্র : হিন্দুস্তান টাইমস