Naya Diganta

তুর্কি ড্রোন কিনতে আগ্রহী ব্রিটেন

তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী বলেছেন, ব্রিটিশ কর্তৃপক্ষ তুরস্কের তৈরি সশস্ত্র ড্রোন কিনতে ভীষণ আগ্রহী হয়ে উঠেছে। শুক্রবার তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী এক বিবৃতিতে এসব কথা বলেন। তুর্কি ভাষায় সম্প্রচারিত সিএনএন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ভারঙ্ক বলেন, তুর্কি ড্রোনের প্রতি ভীষণ আগ্রহ দেখাচ্ছে ব্রিটেন। এখন তাদের এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নিতে হবে।
আমরা তাদের অনেক বিকল্প প্রস্তাবও দিয়েছি। তারা আমাদের প্রস্তাবগুলোকে নিয়ে ভাবছে। তিনি বলেন, আমি বিশ্বাস করি যে ভবিষ্যতে আমরা ইউরোপের আকাশে বায়রাখতার ও অঙ্কাস ড্রোনগুলোকে উড়তে দেখব। তারা এ ড্রোনগুলোকে তুরস্ক থেকেই কিনবে। এ বছরের ২১ জানুয়ারি তারিখে ইস্তাম্বুল ডিফেন্স, এয়ারোস্পেস ক্লাস্টার অ্যাসোসিয়েশন ও ইস্তাম্বুল চেম্বার অব ইন্ডাস্ট্রি আয়োজিত এক অনুষ্ঠানেও মোস্তফা ভারঙ্ক এমন আশাবাদ ব্যক্ত করেছিলেন।
এর আগে তিনি তার এক বিবৃতিতে বলেছেন, ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন যে তুর্কি ড্রোনগুলো যেকোনো (যুদ্ধ) পরিস্থিতি পরিবর্তন করে দিতে পারে। তুরস্কের প্রতিরক্ষা ও বিমান নির্মাণ খাত থেকে এ বছরে ১২ বিলিয়ন অর্থ আয় হয়েছে।