Naya Diganta

প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারলো বাংলাদেশ

প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটে হেরে গেছে বাংলাদেশ দল। ওমান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটে রানের ফোয়ারা ছুটেছিল। কিন্তু মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে থামতে হয়েছে দেড়শ ছোঁয়ার আগেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের এই প্রস্তুতি ম্যাচে ক্রিজে থিতু হয়েও মুশফিক-লিটনরা কার্যকর ইনিংস খেলতে পারেননি।

মঙ্গলবার আবুধাবিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১৪৭ রান। ১৪৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সহজেই জয় তুলে নেয় প্রতিপক্ষ।

খেলার ১৫ ওভার শেষে শ্রীলঙ্কার রান দাঁড়ায় ৬ উইকেটে ৯৫। তখন জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৩০ বলে ৫৩। আর বাংলাদেশের লক্ষ্য ৪ উইকেট তুলে নেয়া। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ উইকেট আদায় করতে না পারায় শ্রীলঙ্কার জয় ঠেকানো সম্ভব হয়নি। যদিও শেষ দিকে এসে কিছুটা ব্যাটিং বিপর্যয় পড়েছিল লঙ্কানরা।

বাংলাদেশের দেয়া ১৪৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে শ্রীলঙ্কা। ১২ ওভারে ৭৯ রান না তুলতেই দলটি হারিয়ে ফেলে ৬ উইকেট। ২ উইকেট নিয়েছেন সৌম্য সরকার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ দিন প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে তেমন সুবিধা করতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা। ক্রিজে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি লিটন দাস-মুশফিকুর রহিমরা। নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৪৭ রান করে।

সর্বোচ্চ ২৬ বলে ৩৪ রান নিয়েছেন সৌম্য সরকার। তার ইনিংসটি সাজানো ছিল ১টি চার ও ২টি ছয়ের মারে। লিটন ১৬, নুরুল হাসান সোহান ১৫ ও নাঈম শেখ ১১ রান ও আফিফ হোসেন ধ্রুব ১১ রানে সাজঘরে ফেরেন। মেহেদী হাসান ১৬ ও তাসকিন আহমেদ ৪ রানে অপরাজিত ছিলেন।

লিটনের নেতৃত্বে বাংলাদেশ মাঠে
লিটন দাসের নেতৃত্বে বাংলাদেশ শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে প্রথম প্রস্তুতি ম্যাচে। টস জিতে ব্যাটিং করে বাংলাদেশ। নুরুল হাসান সোহান ছিলেন সহ-অধিনায়ক। পিঠের হালকা অস্বস্তির কারণে এই ম্যাচে বিশ্রামে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ।

বাংলাদেশ দল : মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, লিটন দাস (অধিনায়ক), মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (সহঅধিনায়ক), মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, শামীম হোসেন পাটোয়ারী।