Naya Diganta

আজ থেকে খুলছে ঢাবির গ্রন্থাগার চলবে বাস

দীর্ঘ দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বিশ্ববিদ্যালয় খোলার পূর্বপ্রস্তুতি হিসেবে আজ থেকে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব গ্রন্থাগার। একই সাথে সীমিত আকারে চলবে বাস।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী অন্তত এক ডোজ টিকা নেয়ার প্রমাণপত্র প্রদর্শনের শর্তে আজ রোববার সকাল ১০টা থেকে গ্রন্থাগার খুলে দেয়া হচ্ছে। পাশাপাশি প্রতিটি বিভাগের সেমিনারগুলোও খুলছে। এ দিকে কোভিড পরিস্থিতি বিবেচনায় বিশেষ কিছু নিয়ম করা হচ্ছে গ্রন্থাগার পরিচালনার ক্ষেত্রে। এগুলো সপ্তাহে পাঁচ দিন অর্থাৎ রোববার থেকে বৃহস্পতিবার খোলা থাকবে। কেন্দ্রীয় গ্রন্থাগারে ৯০০ জন ও বিজ্ঞান গ্রন্থাগারে ৫০০ জন বসার আসন ঠিক করা হয়েছে। এরপরে শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে দুই শিফট চালু করার কথাও প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।
এরই মধ্যে প্রস্তুতির অংশ হিসেবে গ্রন্থাগারের সামনে নিরাপদ দূরত্ব বজায় রেখে গোল দাগে চিহ্নিত করে সারিবদ্ধ হওয়ার পদ্ধতি নির্দেশ করা হয়েছে। প্রবেশদ্বারে তাপমাত্রা পরিমাপক যন্ত্র ও হ্যান্ড স্যানিটাইজেশনের ব্যবস্থাসহ নানা পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক ড. নাসিরুদ্দিন মুন্সি।
গ্রন্থাগার খুলে দেয়ার পাশাপাশি সীমিত পরিসরে চলাচল করবে বিশ্ববিদ্যালয়ের বাস। গ্রন্থাগারে পড়তে আসা শিক্ষার্থীদের জন্য চলবে বাসগুলো। বাস কিভাবে চলাচল করবে সে বিষয়ে জানতে চাইলে পরিবহন অফিসের ম্যানেজার কামরুল হাসান নয়া দিগন্তকে জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী সীমিত পরিসরে আমাদের বাস চলাচল করবে। প্রতি রুটে একটি বাস আপে এবং একটি ডাউনে থাকবে। শুধুমাত্র চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের মধ্যে যারা লাইব্রেরিতে পড়তে আসবে তাদের আনা-নেয়ার কাজে এগুলো চলবে।
বাসে স্বাস্থ্যবিধি কিভাবে মানা হবে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় থেকে স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে নির্দেশনা দেয়া আছে। আমরা সেভাবেই এগোচ্ছি। আমাদের শিক্ষার্থী খুব বেশি হবে না বলে মনে হয়, কারণ অনেকেই এখন গ্রামে আছে।