Naya Diganta

অ্যান্ড্রয়েড থেকে চুরি হতে পারে তথ্য, সাবধান হবেন যেভাবে

অ্যান্ড্রয়েড থেকে চুরি হতে পারে তথ্য, সাবধান হবেন যেভাবে

ব্যবহৃত অ্যান্ড্রয়েড ফোন থেকে তথ্য কিংবা ব্যক্তিগত ছবি চুরি হওয়া কোনো বিরল ঘটনা নয়। যে কেউ যেকোনো সময় সম্মুখীন হতে পারে এ সমস্যার। তবে কয়েকটি সাধারণ বিষয় মনে রাখলেই মুক্তি পাওয়া যাবে এমন ঝুকি কিংবা সমস্যা থেকে।

চলুন দেখে নেয়া যাক এমন কিছু টিপস :

  • থার্ড পার্টি থেকে কিছু ডাউনলোড নয় : কোনো অ্যাপ ডাউনলোড করতে হলে তা অবশ্যই গুগ্‌ল প্লে-স্টোর থেকেই করুন। কোনো থার্ড পার্টির থেকে করবেন না।

 

  • ২. সহজ পাসওয়ার্ড দেবেন না : ফেস আনলক, ফিঙ্গারপ্রিন্ট বা চার সংখ্যার পিনের থেকে অক্ষর-সংখ্যা-চিহ্ন মিলিয়ে মিশিয়ে তৈরি করা পাসওয়ার্ড অনেক বেশি নিরাপদ। এমন পাসওয়ার্ড বানিয়ে নিন ফোন আনলক করার জন্য। প্রয়োজনে কিছু কিছু অ্যাপের জন্যও এই ধরনের পাসওয়ার্ড রাখুন।

 

  • ভেবে-চিন্তে অনুমতি দিন : অ্যাপ ডাউনলোড করার সময়ে ‘টার্ম অ্যান্ড পারমিশন’-এর লম্বা তালিকা আসে। সেই তালিকায় কী কী লেখা আছে, ভালো করে পড়ে নিন। এমনও হতে পারে, অ্যাপটি আপনার ম্যাসেজ বা ফোনে থাকা ছবির ফোল্ডার দেখার অনুমতি চাইছে। সে ক্ষেত্রে সাবধান হতে হবে।

 

  • এপিকে ফাইল ব্যবহারের বিপদ : অনেকেই গুগল প্লেস্টোর থেকে অ্যাপ ডাউনলোড না করে অন্য ওয়েবসাইট থেকে এপিকে ফাইল ডাউনলোড করে নেন। অনেক নিষিদ্ধ অ্যাপের এপিকে-ও এ ভাবে পাওয়া সম্ভব। কিন্তু মনে রাখবেন, এই ধরনের এপিকে আপনার ফোনের নিরাপত্তা বলয় ভেদ করে ফেলতে পারে। আপনার ফোনের তথ্য চুরি হতে পারে এর ফলে।