Naya Diganta

মোবারক পরবর্তী মিসরীয় শাসক হুসাইন তানতাভি আর নেই

মিসরের সামরিক কাউন্সিলের সাবেক প্রধান ফিল্ড মার্শাল হুসাইন

মিসরের সামরিক কাউন্সিলের সাবেক প্রধান ও মোবারক পরবর্তী মিসরীয় শাসক ফিল্ড মার্শাল হুসাইন তানতাভি আর নেই। ২০১১ সালে আরব বসন্তের সময় এক গণঅভ্যুত্থানে হোসনি মোবারকের পতনের পর সাময়িক সময়ের জন্য মিসর শাসন করেন তিনি। হুসাইন তানতাভি ৮৫ বছর বয়সে ইন্তেকাল করেছেন। মিসরের প্রেসিডেন্টের দফতর থেকে এসব তথ্য জানানো হয়েছে।

১৯৫৬, ১৯৬৭ ও ১৯৭৩ সালে ইসরাইলের বিরুদ্ধে হওয়া যুদ্ধে তিনি অংশ নিয়েছিলেন। তিনি ২১ বছর ধরে মিসরের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

মিসরের সামরিক বাহিনীর সুপ্রিম কাউন্সিলের প্রধান ছিলেন ফিল্ড মার্শাল হুসাইন তানতাভি। ২০১১ সালে ফেব্রুয়ারিতে আরব বসন্তের সময় এক গণঅভ্যুত্থানে হোসনি মোবারকের পতনের হয়, এরপর মিসরের সামরিক বাহিনীর সুপ্রিম কাউন্সিলের প্রধান হিসেবে দেড় বছর মিসর শাসন করেন তানতাভি।

পরে ২০১২ সালের আগস্টে মিসরের প্রতিরক্ষামন্ত্রী পদ থেকে তাকে অপসারণ হয়। ওই সময় মিসরের ইতিহাসে প্রথমবারের মতো সুষ্ঠু নির্বাচনে জয়ী হয়ে মুসলিম ব্রাদারহুডের মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি ক্ষমতা গ্রহণের কয়েক সপ্তাহের মধ্যে পদচ্যুত হন তানতাভি। মুরসির শাসনামলে পদচ্যুত হওয়ার পর তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি।

ফিল্ড মার্শাল হুসাইন তানতাভির মৃতুর বিষয়ে মিসরের সরকারি পত্রিকা আখবার আল-ইউম তাদের অনলাইন ভার্সনে বলেছে, মঙ্গলবার তানতাভি মারা গেছেন। দেশের প্রতি তার অনেক অবদান রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা তানতাভির মৃতুর বিষয়ে এএফপিকে নিশ্চিত করেছেন।

সূত্র : আল-জাজিরা