Naya Diganta

২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৬৫

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি’ থেকে আরো ২টি অধ্যায়ভিত্তিক কাজের সমাধান ও ৪টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
অধ্যায়ভিত্তিক কাজের সমাধান
প্রশ্ন : কৃষি প্রযুক্তির ব্যবহার কিভাবে খাদ্য উৎপাদনে সাহায্য করছে?
উত্তর : চাষাবাদের জন্য মানুষ বিভিন্ন কৃষি প্রযুক্তি যেমন- শাবল, কোদাল, লাঙল উদ্ভাবন করেছে। বর্তমানে ট্রাক্টর, সেচপাম্প বা ফসল মাড়াইয়ের যন্ত্রের মতো আধুনিক যন্ত্রপাতি মানুষ ব্যবহার করছে। বাড়তি ফসল উৎপাদনের জন্য মানুষ ফসলে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করছে। এসব যন্ত্রপাতি মানুষকে স্বল্প সময়ে অধিক খাদ্য উৎপাদনে সাহায্য করছে। তা ছাড়া জৈবপ্রযুক্তির মাধ্যমে অধিক পুষ্টিসমৃদ্ধ পোকামাকড় প্রতিরোধী এবং অধিক ফলনশীল উদ্ভিদ উৎপাদনে সহায়তা করছে।
প্রশ্ন : প্রযুক্তির ক্ষতিকর প্রভাব কী কী?
উত্তর : প্রযুক্তি বিভিন্ন সমস্যা সমাধান করে মানুষের জীবনকে নিরাপদ, উন্নত ও আরামদায়ক করছে। প্রযুক্তি আবার নানা রকম সমস্যাও সৃষ্টি করছে। নিচে তা উল্লেখ করা হলো-
পরিবেশ দূষণ : বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কয়লা পুড়িয়ে আমরা বিদ্যুৎ উৎপন্ন করি, কিন্তু এর ফলে বায়ু দূষিত হয়। বায়ু দূষণ বৈশ্বিক উষ্ণায়ন ও এসিড বৃষ্টির মতো পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব সৃষ্টি করছে। রাসায়নিক সার ও কীটনাশক অধিক খাদ্য উৎপাদনে সাহায্য করে। কিন্তু এগুলো ব্যবহারের ফলে আবার মাটি ও পানি দূষিত হয়, যা জীবের জন্য মারাত্মক ক্ষতিকর।
অস্ত্র তৈরি : আধুনিক প্রযুক্তির সবচেয়ে ভয়াবহ প্রয়োগ হলো যুদ্ধের অস্ত্র তৈরি ও এর ব্যবহার। যেমন- বন্দুক, বোমা, ট্যাংক ইত্যাদি।
অন্যান্য ক্ষতিকর প্রভাব : অনেক সময় প্রযুক্তির ব্যবহার নেশায় পরিণত হয়। টেলিভিশন ও কম্পিউটারের ব্যবহার যদি ভালো কাজে নিয়োজিত না হয় তা আমাদের সময়ের অপচয় ঘটায়। নিয়মিত খেলাধুলা, ব্যায়াম ও মুক্তচিন্তার পথে প্রযুক্তি বাধা সৃষ্টি করে। একনাগাড়ে দুই ঘণ্টার বেশি টেলিভিশন দেখা বা কম্পিউটার ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : প্রযুক্তি কী?
উত্তর : প্রযুক্তি হলো আমাদের জীবনের বাস্তব সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের ব্যবহারিক প্রয়োগ।
প্রশ্ন : একটি কৃষি প্রযুক্তির নাম লিখ।
উত্তর : একটি কৃষি প্রযুক্তির নাম হলো- ট্রাক্টর।
প্রশ্ন : প্রাচীন প্রযুক্তির তিনটি উদাহরণ দাও।
উত্তর : তিনটি প্রাচীন প্রযুক্তির নাম হলো- লাঙল, কোদাল ও ঘোড়ার গাড়ি।
প্রশ্ন : আধুনিক প্রযুক্তির তিনটি উদাহরণ দাও।
উত্তর : আধুনিক প্রযুক্তির তিনটি উদাহরণ হলো- কম্পিউটার, মোবাইল ও আলট্রাসনোগ্রাম।