Naya Diganta

জাপানের প্রথম নারী বক্সিং অলিম্পিক চ্যাম্পিয়ন ইরি

অলিম্পিকে জাপানের হয়ে প্রথম নারী বক্সিংয়ের স্বর্ণপদক জয় করলেন সেনা ইরি। মঙ্গলবার টোকিওতে অনুষ্ঠিত চূড়ান্ত লড়াইয়ে সর্বসম্মত পয়েন্টে হারিয়েছেন ফিলিপাইনের নেস্তি পেটেসিওকে।

বক্সিংয়ের ইতিহাসে প্রথমবারের মতো ফিলিপাইনকে স্বর্ণপদক এনে দেয়ার অপেক্ষায় ছিলেন পেটেসিও। কিন্তু দুঃখজনকভাবে তার সেই লক্ষ্য পূরণ হয়নি। অলিম্পিকের স্কোরিংয়ের স্বচ্ছতা আরো বাড়ানোর জন্য সবগুলো রাউন্ড শেষে বিচারকদের সর্বসম্মত যে স্কোর কার্ডের স্কোর স্ক্রিনে ফুটিয়ে তোলা হয়েছে, তাতে রায় গেছে ২০ বছর বয়সি ইরির পক্ষে।

জাপানের জাতীয় ক্রীড়া সুমোর জন্য বরাদ্দ কোকুগিকান অ্যারেনায় অনুষ্ঠিত বক্সিংয়ের প্রথম রাউন্ডে দুই বক্সারকেই বেশ উৎফুল্ল মনে হয়েছে। দ্বিতীয় রাউন্ডে অপেক্ষাক্ষৃত ভাল করেন ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়ন ২৯ বছর বয়সি পেটেসিও।

তৃতীয় রাউন্ডের লড়াইও হয়েছে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। কিন্তু ওই রাউন্ডে বিচারকদের রায় গেছে ইরির পক্ষে। এ সময় মুখে হাত দিয়ে কাঁদতে দেখা যায় তাকে।

এদিকে ফিলিপাইনের স্বর্ণ পদক জয়ের আশা একেবারেই শেষ হয়ে যায়নি। দেশটির আরেক বক্সার কার্লো পালাম বৃহস্পতিবার পুরুষদের সেমি-ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবেন আরেক জাপানি বক্সার রিওমেই তানাকার বিপক্ষে।

মঙ্গলবার কোয়ার্টার ফাইনালে উজবেকিস্তানের শাখোবিদিন জোইরভকে হারিয়ে পালাম অবশ্য গেমসের ব্রোঞ্জ পদকের নিশ্চয়তা পেয়ে গেছেন।

সূত্র : বাসস