Naya Diganta

ফ্রান্স-ইতালিতে প্রতিবাদ! টিকা নয়, দাবি স্বাধীনতার

ফ্রান্স-ইতালিতে প্রতিবাদ! টিকা নয়, দাবি স্বাধীনতার

ইতালি-ফ্রান্সের মতো প্রথম বিশ্বের দেশে অবশ্যই টিকাকরণ অনেক দ্রুতবেগে চলছে। তার ওপরে জনসংখ্যার চাপও সেখানে কম। তবু, টিকার দুই ডোজ সম্পূর্ণ হতে এখনো ঢের দেরি। এদিকে সেখানে দেখা দিয়েছে প্রবল জনরোষ। দুই দেশের সাধারণ মানুষ প্রতিবাদ করতে রাস্তায় নেমে পড়েছেন, তাদের দাবি, টিকা নয়, ‘স্বাধীনতা’ চাই। প্রতিবাদীদের হাতে দেখা গেল মহাত্মা গান্ধী এবং মার্টিন লুথার কিংয়ের ছবিও।

শান্তি এবং সাম্যবাদের দুই সেরা প্রচারকের ছবি নিয়ে দুই দেশের মানুষ নামলেন তীব্র প্রতিবাদে। লকডাউনের বিধিনিষেধে খানিকটা ছাড় দেয়া হলেও, সেই ‘সোনালি দিন’ এখনো দূর অস্ত। তার ওপর রয়েছে ‘গ্রিন পাস’ এবং ‘হেলথ পাস’ সমস্যা।

ফ্রান্স এবং ইতালিতে রেস্তোরাঁ, পানশালা, সিনেমা, থিয়েটার, স্টেডিয়াম ইত্যাদি জায়গায় ঢুকতে গেলেই লাগবে টিকাকরণের প্রমাণ। ইতালিতে এই এই প্রমাণপত্রের নাম ‘গ্রিন পাস’ এবং ফ্রান্সে ‘হেলথ পাস’।

যাদের এসব নেই তারা পড়েছেন সমস্যায়। কোথাও প্রবেশের অনুমতি না পেয়ে অবশেষে খেপে উঠেছেন তারা। প্রতিবাদে রাস্তায় নেমে পড়েছেন। অহিংস আন্দোলনের জনকের ছবি নিয়ে নামলেও পুলিশের সাথে ধস্তাধস্তি করেছেন তারা। গত সপ্তাহান্তে ইতালিতে পথে নেমেছিলেন ৮০ হাজার মানুষ। ফ্রান্সের রাজধানী প্যারিসেও কয়েক সপ্তাহ ধরে শনি এবং রোববার প্রতিবাদে মানুষের ঢল নেমেছে।
সূত্র : সংবাদ প্রতিদিন