Naya Diganta

কুনা জাতি


আজ তোমরা জানবে কুনা সম্পর্কে। ঐতিহ্যগতভাবে কুনারা মাতৃতান্ত্রিক পরিবারে বিশ্বাসী। বিয়ের পর বর পরিণত হয় কনের বাড়ির সদস্যে।
লিখেছেন লোপাশ্রী আকন্দ

কুনা কী? একটি আমেরিকান দেশজ জাতির নাম। কুনা ইন্ডিয়ান নামেও এরা পরিচিত। এ জাতি বাস করে পানামা ও কলম্বিয়ায়। এদের বেশির ভাগ বাস করে পানামার তিনটি স্বশাসিত রাজনৈতিক কমারকাসে। কমারকাস এক ধরনের সংরক্ষিত এলাকা। কলম্বিয়ার কিছু গ্রামেও এদের বসবাস রয়েছে। পানামা সিটি, কলন এবং অন্যান্য শহরেও কুনা সম্প্রদায়ের বসবাস রয়েছে।
কুনা অর্থ জনতা। এ জনগোষ্ঠীর বেশির ভাগ বাস করে কুনা ইয়ালা কমারকাসে। পানামার অপর দু’টি কমারকাসের নাম কুনা দ্য ম্যাদুগ্যান্দি ও কুনা দ্য ওয়ারগ্যান্দি।
কুনাদের ভাষার নামও কুনা। এটি দেশজ আমেরিকান চিবচ্যান ভাষা পরিবারের অন্তর্ভুক্ত। কুনা সমাজে স্প্যানিশ ভাষাও ব্যাপকভাবে প্রচলিত। এরা লেখাপড়া করে এ ভাষায়। স্প্যানিশ ভাষার ব্যাপকতায় বর্তমানে কুনাদের মাতৃভাষা কুনা বিপন্ন ভাষা হিসেবে বিবেচিত।
কুনারা মোলার জন্য বিখ্যাত। এটি বিচিত্র বর্ণের শৈল্পিক কাপড়ের টুকরো বা পিস। কুনা নারীরা মোলা ব্যবহার করে নিজেদের জাতীয় পোশাকের অংশ ব্লাউজ তৈরি করতে। কুনা ভাষায় মোলার অর্থ কাপড়।
কুনা ইয়ালায় প্রত্যেক সম্প্রদায়ের নিজস্ব রাজনৈতিক সংগঠন আছে। এগুলো পরিচালনা করে সাইলাহ। সাইলাহরা রাজনৈতিক ও আধ্যাত্মিক নেতা। এরা জনগণের পবিত্র ইতিহাসের সাথে সংশ্লিষ্ট গান মনে রাখে বা ধারণ করে এবং এগুলো জনতার মাঝে দেয় ছড়িয়ে। ওনম্যাকেড নেগার (কংগ্রেস হাউজ, সংসদ) সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। এ সংসদে সাইলাহ কুনাদের ইতিহাস তুলে ধরে গানে গানে। রূপকথা, আইনের বিষয়ও আলোচিত হয়।
এভাবে রাজনৈতিক ও সামাজিক বিষয়ের প্রশাসনিক সমাধান হয়। সাইলার সাথে সব সময় এক বা দু’জন ভোসের থাকে। এরা সাইলার অনুবাদের কাজ করে এবং উপদেশ দেয়।
ঐতিহ্যগতভাবে কুনারা মাতৃতান্ত্রিক পরিবারে বিশ্বাসী। বিয়ের পর বর পরিণত হয় কনের বাড়ির সদস্যে।
কুনাদের ধর্মের নামও কুনা। কিছু অনুসরণ করে খ্রিষ্টধর্ম। কুনারা প্রাচীন জাতি। ১৬ শতকে স্পেনীয়দের আমেরিকায় অভিযানের সময় এরা বর্তমান কলম্বিয়া এলাকায় বাস করত। স্পেনীয়দের বিজয়ের শত শত বছর আগে এরা দক্ষিণ আমেরিকায় আসে। ২০ শতকের প্রথমার্ধে পানামিয়ান সরকার কুনাদের অনেক প্রথা নির্মূলের প্রচেষ্টা চালায়। কুনারা প্রতিরোধের পথ বেছে নেয়। ১৯২৫ সালে এরা সফল বিদ্রোহ করে। পরে সরকার এদের বেশ সাংস্কৃতিক স্বাধীনতা দেয়।
কুনা জনসংখ্যা প্রায় ৫০ হাজার।
ওয়েবসাইট অবলম্বনে