Naya Diganta

শেষ ষোলোয় কে কার মুখোমুখি

শেষ ষোলোয় কে কার মুখোমুখি

নানা রেকর্ড, উত্তেজনা আর রোমাঞ্চে ভর করে শেষ হলো ইউরো ফুটবলের গ্রুপ পর্বের খেলা। ছয় গ্রুপের ছয় চ্যাম্পিয়ন ও ছয় রানার্সআপ জায়গা করে নিয়েছে শেষ ষোলোয়। বাকি চার দল এসেছে গ্রুপের সেরা তৃতীয় হিসেবে। সেই চার দল হলো পর্তুগাল, চেক প্রজাতন্ত্র, সুইজারল্যান্ড ও ইউক্রেন।

আগামী ২৬ জুন শুরু হবে শেষ ষোলোর লড়াই। যেখানে হারলেই বিদায়। জয়ী দল উঠে যাবে শেষ আটে। দেখে নেয়া যাক কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াইয়ে কোন দল কার মুখোমুখি হচ্ছে।

সবচেয়ে জমজমাট লড়াই হবে ২৭ জুন। যেখানে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল মুখোমুখি হবে শক্তিশালী বেলজিয়ামের। আরো একটি ম্যাচ আগাম উত্তেজনা ছড়াচ্ছে। ২৯ জুন লন্ডনে যেখানে ইংল্যান্ডের মুখোমুখি হবে পরাশক্তি জার্মানি। লন্ডনে ইতালি খেলবে অস্ট্রিয়ার সঙ্গে।
অন্যদিকে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স খেলবে সুইজারল্যান্ডের সঙ্গে। গত বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া মোকাবেলা করবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের।

গ্লাসগোতে ২৯ জুন সুইডেন খেলবে ইউক্রেনের সাথে। বুদাপেস্টে নেদারল্যান্ডসের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র। আমস্টারডামে ওয়েলস খেলবে ডেনমার্কের বিরুদ্ধে।
আগামী দুই ও তিন জুলাই হবে কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ। ৬ ও ৭ জুলাই সেমিফাইনাল। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ১১ জুলাই অনুষ্ঠিত হবে কাঙ্খিত শিরোপা নির্ধারণী ফাইনাল।