Naya Diganta

ড. শামসু উদ্দিনের কৃতিত্ব

ড. শামসু উদ্দিনের কৃতিত্ব

শামসু উদ্দিন ফরহাদ সম্প্রতি চীনের ডালিয়ান বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তার পিএইচডির বিষয় ছিল, ‘Theory of Investment, School of Economics and Management.’ ড. শামসু উদ্দিন সিলেটের বেসরকারি মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্টের জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। পিএইচডি শেষ করে আবারো একই বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়েছেন তিনি।

ড. শামসু উদ্দিন সম্প্রতি গোটা চীনে এক নম্বর র‍্যাংকিংয়ে থাকা (Beijing Institute of Mathematical Science and Application, Tsinghua University) সিনহুয়া ইউনিভার্সিটিতে পোস্ট ডক্টরাল গবেষক হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়েছেন। আগামী সেপ্টেম্বর মাসে তার সিনহুয়া বিশ্ববিদ্যালয়ে যোগ দেয়ার কথা রয়েছে।

ব্যক্তি জীবনে ড. শামসু উদ্দিন বিবাহিত এবং এক ছেলে সন্তানের জনক। তার স্ত্রীও চীনের ডালিয়ান বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি লাভ করেছেন।

ড. শামসু উদ্দিন ফেনী জেলার সদর উপজেলার পূর্ব ছিলনীয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। লেমুয়া উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক এবং ফেনীর জয়নাল হাজারী কলেজ থেকে কৃতিত্বের সাথে বাণিজ্য বিভাগে উচ্চ মাধ্যমিক শেষ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিন্যান্স বিভাগ থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন তিনি।

তার দাদা মরহুম মাওলানা আব্দুস সামাদ একজন প্রখ্যাত আলেম ছিলেন। ড. শামসু উদ্দিনের বাবা মরহুম মাওলানা একরামুল হক ২৭ বছর ফেনীর লেমুয়া ইসলামিয়া মাদরাসার সুপারিনটেনডেন্ট হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া বেশ কয়েকটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ছিলেন মাওলানা একরামুল হক।

এ ছাড়া ড. শামস উদ্দিনের বড় ভাই বুরহান উদ্দিন ফয়সল ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি সবার কাছে দেয়া প্রার্থী। বিজ্ঞপ্তি