Naya Diganta

রাজশাহীতে চারঘাটে বিএনপি প্রার্থীর প্রচারণায় বাধা ও পুলিশি হয়রানির অভিযোগ

রাজশাহীতে চারঘাটে বিএনপি প্রার্থীর প্রচারণায় বাধা ও পুলিশি হয়রানির অভিযোগ

রাজশাহীর চারঘাট পৌর নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী জাকিরুল ইসলাম বিকুলের নির্বাচনী প্রচারণায় বাধা, পুলিশ দিয়ে নেতা-কর্মীদের হয়রানি, ভোটারদের ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি এবং উপজেলা চেয়ারম্যান কর্তৃক সরকার দলীয় প্রিজাইডিং অফিসার নিয়োগ করার অভিযোগ উঠেছে। ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে নির্বিঘ্নে ভোট দিতে পারবেন কি-না এবং নির্বাচন আদৌ সুষ্ঠু ও নিরেপেক্ষ হবে কি-না এ বিষয়ে শঙ্কা প্রকাশ করেছে বিএনপির স্থানীয় নেতারা।

শুক্রবার বিকেলে রাজশাহী মহানগর বিএনপির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অভিযোগ করেছেন চারঘাট পৌর নির্বাচনে বিএনপির মনোনীত (ধানের শীষ) মেয়রপ্রার্থী জাকিরুল ইসলাম বিকুলসহ অন্য নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জাকিরুল ইসলাম বিকুল বলেন, ‘গত ১৩ ফেব্রুয়ারি সকাল ৭টার দিকে চারঘাট বাজারে ধানের শীষের পোস্টার লাগানোর সময় প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর লোকজন লাঠি, হাঁসুয়া ও অন্যান্য দেশীয় অস্ত্র নিয়ে চারঘাট বাজারে অবস্থান নেয়। এরপরে সকাল সাড়ে ১০টার দিকে আমি আমার মায়ের কবর জিয়ারত করে প্রচার প্রচারণার উদ্দেশে নেতা-কর্মীসহ চারঘাট বাজারের দিকে রওনা হলে আগে থেকে অবস্থান করা আ’লীগ প্রার্থীর লোকজন আমার প্রচারণায় বাধা সৃষ্টি করেন। একপর্যায়ে আমার নেতা-কর্মীদের ওপর হামলা চালান তারা। এ সময় দেশীয় অস্ত্রের পাশাপাশি ককটেল নিক্ষেপ করে আমাদের নিরস্ত্র নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করে দেন। এ ঘটনায় উল্টা আমাদের বিরুদ্ধেই বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করা হয়। এরপর থেকেই আমার সকল নির্বাচনী প্রচারণায় বাধা দিচ্ছেন তারা। প্রচার কাজে নিয়োজিত মাইক ভেঙ্গে ফেলা হচ্ছে। পোস্টার লাগানো হলে পরে তা ছিড়ে পুড়িয়ে দেয়া হচ্ছে এবং প্রচার কাজে নিয়োজিত নারী কর্মীদের এলাকায় লিফলেট বিতরণের সময় শারীরিকভাবে নির্যাতন করে ভয়-ভীতি প্রদর্শন করা হচ্ছে। একই সাথে তাদের এলাকা থেকে বের করে দেয়া হচ্ছে।’

সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা আরো বলেন, বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা একেবারে ভেঙ্গে পড়েছে। এ দেশ গণতন্ত্রহীন একটি বিচ্ছিন্ন দ্বীপে পরিণত হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা শুধু মিথ্যুকই নন, তিনি জনগণের শত্রু। মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক দিন তার বিচার হবে। পৌর নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে তারা বলেন, দেশে নির্বাচনের নামে প্রহসন চলছে। রাজশাহীর পৌর নির্বাচন কেন্দ্রগুলোতে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের আধিপত্য বিস্তার, বিএনপি প্রার্থী-সমর্থকদের মামলা-হামলা ও বিভিন্নভাবে হুমকি দেয়া হচ্ছে। রাজশাহীতে সংবাদ সম্মেলন ধানের শীষ প্রতীকের মনোনীত প্রার্থী জাকিরুল ইসলাম বিকুলসহ অন্য নেতারা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর সভাপতি ও সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা আহ্বায়ক আবু সাঈদ চাঁদ এবং সদস্য সচিব অধ্যাপক বিশ্বনাথ সরকার প্রমুখ।