Naya Diganta

‘অ্যালার্জি থাকলে নেয়া যাবে না ফাইজারের টিকা’

গুরুতর অ্যালার্জির অতীত রেকর্ড থাকলে নেওয়া যাবে না ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা। পরামর্শ ব্রিটেনের ওষুষ নিয়ন্ত্রক সংস্থার। টিকা গ্রহণের পর দু’জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া তৈরির হওয়ায় এই পরামর্শ জারি করা হল।

ব্রিটেনে ফাইজারের তৈরি টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে গত মঙ্গলবার থেকে। ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ডিরেক্টর স্টিফেন পোইস বলেন, টিকা নেয়ার পর অ্যালার্জির অতীত থাকা দুই স্বাস্থ্যকর্মীর শরীরে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে। সেই সূত্রেই ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ এই পরামর্শ দিয়েছে। তবে দুই স্বাস্থ্যকর্মীই দ্রুত সুস্থ হয়ে উঠছেন।

এই ঘটনার পর এমএইচআরএ বলেছে, এবিষয়ে আরো তথ্য চাওয়া হবে টিকা প্রস্তুতকারকদের কাছ থেকে। অন্যদিকে, ফাইজার ও বায়োএনকেটের তরফে জানানো হয়েছে, এমএইচআরএ-কে তারা সব রকমের সহযোগিতা করবে।

তবে শুধু ব্রিটেন নয়, ফাইজারের টিকা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে আমেরিকাতেও। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, ট্রায়ালের সময় টিকা নেওয়ার পর চার স্বেচ্ছাসেবকের বেল’স পালসি দেখা দিয়েছে। অর্থাৎ মুখের একটা অংশে প্যারালাইসিসের উপসর্গ তৈরি হয়েছে। তবে টিকা নেওয়ার কারণেই এই অসুস্থতা কি না, তা এখনো স্পষ্ট নয়। অন্য কোনো কারণে তাদের এই অসুস্থতা কি না, খতিয়ে দেখা হচ্ছে সেটি।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে চিকিৎসকদের অনবরত নজরদারি চালিয়ে যেতে বলা হয়েছে চিকিৎসকদের। ঘটনাচক্রে ফাইজারের টিকার জরুরি প্রয়োগে ব্রিটেন অনুমোদন দিলেও আমেরিকায় সিলমোহর দেয়ার প্রক্রিয়া চলছে। তারই মধ্যে চার স্বেচ্ছাসেবকের মুখে প্যারালাইসিসের উপসর্গ দেখা দেওয়ায় উদ্বেগ বাড়ল।

সূত্র : বর্তমান