Naya Diganta

জৈন্তাপুরে বালু উত্তোলন শ্রমিক ঐক্য পরিষদের মানব বন্ধন

জৈন্তাপুরে বালু উত্তোলন শ্রমিক ঐক্য পরিষদের মানব বন্ধন

জাফলং ব্রীজ হতে বোমা মেশিন দিয়ে বালু-পাথর উত্তোলন বন্ধ এবং ম্যানুয়েল পদ্ধতীতে উত্তোলনের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলং বালু উত্তোলন শ্রমিক ঐক্য পরিষদের ডাকে ডাউকী নদীর মোহনায় এ কর্মসূচি পালিত হয়।

আইয়ুব আলী সভাপত্তিত্বে ও নাজিম আহমদের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা মুবশ্বির আলী মুবই, ফজলুল হক, লেবু মিয়া, আতাউর রহমান, নয়ন মিয়া, ইসমাইল হোসেন, নাছির আহমদ, মুক্তিযোদ্ধা বাবলু মিয়া, ইসরাইল হোসেন, রুস্তুম আলী, আব্দুল আলী, বিলাল হোসেন, সাহেব আলী, শাসছুল হক প্রমুখ।

বক্তরা বলেন, আমরা গত ৫ জুলাই গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত আবেদন করি। যার অনুলিপি মাননীয় প্রধানমন্ত্রী, বিদ্যুৎ জ্বালানী ও খনিক সম্পদ মন্ত্রণালয়, প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জেলা প্রশাসক সিলেট, পুলিশ সুপার সিলেট, গোয়াইনঘাট উপজেলা চেয়ারম্যান, সহকারী কমিশনার (ভূমি) গোয়াইনঘাট, ৩নং পূর্ব জাফলং ইউপির চেয়ারম্যানের কাছে অনুলিপি প্রেরণ করেছি।

কিন্তু উপজেলা প্রশাসন জাফলং জিরো পয়েন্ট এলাকায় নাম মাত্র অভিযান পরিচালনা করে গেলেও জায়লং ব্রীজ, চা-বাগান, নয়াবস্তি, কন্দুবস্তি, মন্দিরের জুম, শ্বশানঘাট, বাংলা বাজার, নয়া বাজার এলাকা হতে ভলগেট এবং বোমা মেশিন দিয়ে শ্রমিকদের পেটে লাথি দিয়ে প্রভাবশালীরা চাঁদার বিনিময়ে অপকর্ম চালিয়ে আসছে। দ্রুত সময়ের মধ্যে জাফলংয়ের ডাউকী নদীর হতে বোমা মেশিন অপসারণ করে সনাতন পদ্ধতীতে বালু আহরনের দাবী জানান। অন্যতায় তারা কঠোর আন্দোলন এর কর্মসূচী ডাক দেওয়ার হবে বলে জানান।