Naya Diganta

ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩০ লাখ

ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মঙ্গলবার ৩০ লাখ ছাড়িয়ে গেছে। এসব আক্রান্তের অর্ধেকেরও বেশি ঘটেছে ব্রাজিলে। এএফপি’র পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।

বৈশ্বিক এ মহামারির বর্তমান উৎপত্তি কেন্দ্র এ অঞ্চলে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৩০ লাখ ২৩ হাজার ৮১৩ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১ লাখ ৪০ হাজারে দাঁড়িয়েছে। এ অঞ্চলের মোট মৃতের প্রায় অর্ধেক ব্রাজিলে ঘটেছে। এদিক থেকে দেশটি বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে রয়েছে।

ব্রাজিলে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৬৬ হাজার ছাড়িয়ে গেছে। এ অঞ্চলে ব্রাজিলের পরের অবস্থানে থাকা মেক্সিকোতে কোভিড-১৯ ভাইরাসে ৩১ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে এবং ২ লাখ ৬১ হাজারের অধিক লোক আক্রান্ত হয়েছে।

পেরুতে কোভিড-১৯ ভাইরাসে প্রায় ৩ লাখ ১০ হাজার মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১০ হাজার ৯৫২ জন। দেশটিতে লকডাউন পদক্ষেপ শিথিল করার কোন ইঙ্গিত দেখা যাচ্ছে না।

চিলিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ এবং মৃতের সংখ্যা ৬ হাজার ৪০০ জন ছাড়িয়ে গেছে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা হ্রাসের প্রবণতা অব্যাহত থাকায় কর্তৃপক্ষ এ ভাইরাস মোকাবেলায় আরোপ করা তাদের বিধিনিষেধ তুলে নেয়ার কথা ভাবছে। বাসস