Naya Diganta

দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক মহড়া

দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক মহড়া

দক্ষিণ চীন সাগরে চীন যে সামরিক মহড়া চালিয়েছে তার সমালোচনা করেছে আমেরিকা তবে সে সমালোচনাকে একেবারেই পাত্তা দেয় নি বেইজিং। চীন বলছে, দেশের সার্বভৌম সীমানার মধ্যেই তারা সামরিক মহড়া চালিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন ঝাও লিজিয়ান গতকাল (শুক্রবার) রাজধানী বেইজিংয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেন। এর আগে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন দক্ষিণ চীন সাগরে চীনের এই সামরিক মহড়ার কারণে উদ্বেগ প্রকাশ করে।

বৃহস্পতিবার পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ চীন সাগরের বিতর্কিত পানিসীমায় চীনের সামরিক মহড়া চালানো উস্কানিমূলক তৎপরতা। এ এলাকায় উত্তেজনা কমানো এবং স্থিতিশীলতা রক্ষার জন্য যে প্রচেষ্টা চলছে চীনের এই পদক্ষেপ তার জন্য হিতে বিপরীত হবে।

এ প্রসঙ্গে ঝাউ লিজিয়ান বলেন, এ অঞ্চলের বাইরের অনেক দেশ বহুদূর পথ পাড়ি দিয়ে দক্ষিণ চীন সাগরে এসে সামরিক মহড়া চালায় এবং তাদের কর্মকাণ্ডই অঞ্চলিক অস্থিতিশীলতার মূল কারণ। চীনা মুখপাত্র তার ব্রিফিংয়ে কোনো দেশের নাম উল্লেখ করেন নি তবে আমেরিকাকে লক্ষ্য করেই তিনি এ বক্তব্য দিয়েছেন -এটি পরিষ্কার।

গত ১ জুলাই থেকে চীন দক্ষিণ চীন সাগরের সিসা দ্বীপপুঞ্জের কাছে পাঁচদিনব্যাপী সামরিক মহড়া শুরু করেছে। ভিয়েতনাম এবং চীন দুদেশই এই দ্বীপপুঞ্জের মালিকানা দাবি করে থাকে। পার্সটুডে