Naya Diganta

দূষিত বাতাসের তালিকায় দ্বিতীয় অবস্থানে ঢাকা

গতকাল ছিল বিশ্ব পরিবেশ দিবস। এই দিবসেও থেমে নেই বুড়িগঙ্গা নদীর দখল-দূষণ। কিছুদিন আগে উচ্ছেদ করা নদী তীরে নতুন করে শুরু হয়েছে দখল। ইনসেটে নদী দখলমুক্ত করার দাবিতে ঢাকাবাসীর মানববন্ধন : আবদুল্লাহ আল বাপ্পী

গত কয়েক দিন ধরে ধারাবাহিক উন্নতির পর শুক্রবার সকালে দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় খারাপ অবস্থানে উঠে এসেছে রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সকাল ৮টা ৪৫ মিনিটে জনবহুল এ শহরের স্কোর ছিল ১৬০, যা বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।
একিউআই মান ১৫০ থেকে ২০০ এর মধ্যে থাকা মানে প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। আর গুরুতর অসুস্থ বা বয়স্কদের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে মারাত্মক। সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও ইন্দোনেশিয়ার জাকার্তা ১৭২ ও ১৬০ স্কোর নিয়ে যথাক্রমে তালিকায় প্রথম ও তৃতীয় স্থান দখল করেছে।
জনবহুল ঢাকা দীর্ঘ দিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণকাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। তবে বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।
বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদফতরের এক প্রতিবেদনে ঢাকার বায়ু দূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।