Naya Diganta

উন্নয়ন অংশীদারদের সহায়তা কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিতের আহবান পররাষ্ট্রমন্ত্রীর

উন্নয়ন অংশীদারদের সহায়তা কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিতের আহবান পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড: আবদুল মোমেন উন্নয়ন অংশীদারদের সহায়তা কার্যক্রমে বিশেষ করে কোভিড-১৯ মহামারীর সময়ে তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, মহামারী এ ভাইরাস বিশ্ব অর্থনীতিকে সবচেয়ে মন্দার দিকে ঠেলে দিচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, উন্নয়ন অংশীদারদের উচিত তাদের ব্যয় প্রকাশ করা। যাতে করে দাতারা জানতে পারেন যে, তাদের করের অর্থ কোথায় ব্যবহার হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার ঢাকায় অবস্থানরত ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)ভুক্ত দশটি দেশের মিশনের প্রধানদের সাথে এক ভিডিও কনফারেন্স যোগ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

ইইউভুক্ত দেশসমূহের রাষ্ট্রদূতদের মধ্যে ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং ইইউ প্রতিনিধিরা এতে যোগ দেন।

ইউরোপীয় রাষ্ট্রদূতরা পররাষ্ট্রমন্ত্রীকে জানান, ইইউ আগামী দিনগুলোতে বাংলাদেশকে ৩৩৪ মিলিয়ন ইউরো দেবে। এর মধ্যে ১০৩ মিলিয়ন ইইউরো অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে আসবে।

বাকি অর্থ রোহিঙ্গা এবং দেশের অসহায় মানুষদের জন্য এখানে কাজ করা বিভিন্ন উন্নয়ন অংশীদারদের মাধ্যমে বিতরণ করা হবে।

ড. মোমেন সহায়তার জন্য তাদের ধন্যবাদ জানান এবং মহামারি কোভিড-১৯ চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো সম্পর্কে অবহিত করেন।

সূত্র : বাসস