Naya Diganta

পীর শাহ্ মোখলেছুর রহমানের ইন্তেকাল

বাংলাদেশ পাক পাঞ্জাতন পরিষদের সভাপতি ও মানিকগঞ্জের গড়পাড়া ইমামবাড়ী দরবার শরিফের পীর হজরত শাহ্ মোখলেছুর রহমান (পান্নু মিয়া) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি গতকাল ভোর ৬টায় গড়পাড়া গ্রামে তার নিজ বাসভবনে ইন্তেকাল করেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তার বয়স ছিল ৮৪ বছর।
শাহ্ মোখলেছুর রহমান একজন ইসলামিক মতাদর্শের লেখক ও গবেষক ছিলেন। ১৯৩৬ সালের ১২ মার্চ তিনি মানিকগঞ্জের গড়পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার শিক্ষাজীবন শুরু হয় মানিকগঞ্জ মডেল হাইস্কুল থেকে। পরবর্তিতে তিনি তেরশ্রী কালী নারায়ণ ইনস্টিটিউট স্কুল থেকে মেট্রিক পাস করে দেবেন্দ্র কলেজে ভর্তি হন। তিনি মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ ছাত্র সংসদে ১৯৬১-৬২ সালে এজিএস ও ১৯৬২-৬৩ সালে জিএস পদে নির্বাচিত হন। এ ছাড়া তিনি মানিকগঞ্জ মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাকালীন সময়ে সেক্রেটারি ছিলেন। তিনি দেবেন্দ্র কলেজ থেকে বিএ পসশ করে ঢাকার জগন্নাথ কলেজ থেকে এলএলবির প্রথম পর্ব শেষ করেন। তিনি ২০০৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শ্রেষ্ঠ সুফি পদক পান। তা ছাড়া তিনি শ্রেষ্ঠ জেলা শিক্ষা অনুরাগী হিসেবেও ভূষিত হন। তিনি ইরানে দুইবার রাষ্ট্রপতির নিমন্ত্রণসহ বেশ কয়েকটি দেশে রাষ্ট্রীয় সফর করেন।
তিনি মুক্তিযুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সহযোগিতা করেন। তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন দাতা সদস্য ছিলেন।