Naya Diganta

মন পরিবর্তনের মুহূর্তগুলো : আশা- দুই

[বিশ্বখ্যাত জিম্বাবুয়ের ইসলামিক স্কলার মুফতি ড. ইসমাইল মেন্কের মোটিভেশনাল মোমেন্টস সিরিজের দ্বিতীয় বই এটি। মুফতি মেন্কের ৫০০ সর্বাধিক অনুপ্রেরণামূলক উক্তি এবং উদ্ধৃতি এই সংকলনে স্থান পেয়েছে। মুফতি মেন্কের ক্ষমতায়িত শব্দ প্রতিদিন বিশ্বজুড়ে অসংখ্য মানুষের মধ্যে আশা জাগায়, পথ দেখায়। তাঁর উক্তিগুলো জীবনের গভীরে রেখাপাত করে, শক্তিশালী বার্তা দেয়, ইতিবাচক পরিবর্তনে প্রেরণা জোগায়। মেন্কের এই বইটির প্রথম এবং দীর্ঘতম অংশ হলো ‘আশা’। এর দ্বিতীয় অংশটি প্রকাশ হচ্ছে আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]
আপনি কতটা নিঃসঙ্গ সেটি কোনো বিষয় নয়, আপনি কখনোই একা নন। সর্বশক্তিমান সর্বদা আপনার নিকটবর্তী। খুবই কাছে। তিনি জানেন যে, আপনি কোন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছেন। তিনি সব কিছু সম্পর্কে সজাগ। অতএব, যখন এক এক করে প্রত্যেকে আপনাকে পরিত্যাগ করবে, তখনো তাঁর মধ্যে স্বস্তি খুঁজুন, এ কথা জানুন যে, তিনি সর্বদা সেখানে রয়েছেন।
আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা অতি চিন্তা করেন। মনে রাখুন, যুদ্ধ আপনার মন থেকে শুরু হয়। আসল যুদ্ধ শুরু করার আগেই নিজের মনের যুদ্ধে নিজেকে আপনি পরাজিত করবেন না। আপনার মনকে সঠিক দিকে মনোনিবেশ করুন। সব কিছু সম্পর্কে ইতিবাচক হন। আপনি পার্থক্য দেখতে পাবেন।
এমনকি আপনার একেবারে দুরবস্থার মুহূর্তগুলোতে যখন আপনি সম্পূর্ণ অসহায়, তখনো হতাশ হবেন না। সর্বশক্তিমান আপনার পথে এমন কিছু প্রেরণ করবেন, তখন দেখবেন এমনটি আপনার প্রত্যাশার মধ্যেই ছিল না।
যখন আপনার উজ্জ্বল সময় আসার কথা, যখন আপনার উদ্দীপনাকর সময়ের মুখোমুখি হওয়ার কথা তখন আপনি কী অবস্থার মুখোমুখি হচ্ছেন, সেটি কোনো বিষয় নয়, তবে আপনার জন্য ভালো সময় আসবে। তিনি যা চান তা থামানোর সাধ্য কারোই নেই।
পার্থিব বিষয় নিয়ে বেশি চাপে থাকবেন না। ভবিষ্যৎ নিয়ে উৎকণ্ঠা অথবা অতীতকে নিয়ে অনুশোচনা করে সময় নষ্ট করবেন না। এটি সর্বশক্তিমানের উপর ছেড়ে দিন।
আপনার কষ্ট স্থায়ী হবে না। আপনার দুঃখ টিকবে না। এই পৃথিবীতে কোনো কিছুই স্থায়ী হয় না। প্রতিটি পরীক্ষার মধ্য দিয়ে আপনি ক্ষমতায়িত হবেন। আপনার সব ঠিক হয়ে যাবে!
সুযোগ হারানোর জন্য আফসোস নিয়ে বারবার অতীতে ফিরে তাকাবেন না। কোনো একটি কারণে তিনি এই দরজা বন্ধ করেছেন। তিনি এমন আরেকটি দরজা খুলে দেবেন যা সর্বদা তাঁর কাছেই ফিরে যাবে।
আপনি যে অবস্থাতে রয়েছেন তাতে আটকা পড়ার অনুভূতি লালন করবেন না। কষ্ট, একাকিত্ব, আর্থিক সমস্যা; এ ধরনের সর্ব অবস্থায় সর্বশক্তিমানের দিকে ফিরে যান। তিনি একটি উপায় বের করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তাঁর উপর অবিচল আস্থা রাখুন।
যেদিন আমরা জান্নাতে প্রবেশ করব সেদিনেই আমরা সফল হতে পারব। তখন কষ্টের কোনো কথা আর মনে পড়বে না। মোনাজাত করুন যেন তিনি তাঁর অপার অনুগ্রহে আমাদের তা দান করেন।
যা ঘটার তা ঘটবেই। আপনার জীবনে যা কিছু ঘটছে তার সব কিছুর ফলাফল নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন না। সর্বশক্তিমানই সর্বদা সবকিছুর সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছেন।
গতকালের ব্যর্থতাকে আজকের দিনে টেনে আনবেন না। অতীত থেকে শিখুন। আর সামনে এগিয়ে চলুন। সর্বশক্তিমানের ভাণ্ডারে আরো বেশি ভালো জিনিস রয়েছে। তাঁর প্রতি আপনার পূর্ণ ভরসা রাখুন।
লোকেরা যখন আপনার বিরুদ্ধে ষড়যন্ত্র করে এবং পরিকল্পনা আঁটে তখন দুঃখিত হবেন না। সবকিছু সর্বশক্তিমানের সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে। মনে রাখবেন, তাঁর ইচ্ছা অন্য সব কিছুর ঊর্ধ্বে।
আপনি যা করেন তা বিবেচনা না করেও লোকেরা সর্বদা কথা বলবে। যা সঠিক তা করতে থাকুন। বিশ্বাস রাখুন; পর্দার আড়ালে কী চলছে তা সর্বশক্তিমান জানেন।
উদ্বেগের চেয়ে বড় চোর আর নেই। এটি আপনার সময়, শক্তি এবং অভ্যন্তরীণ প্রশান্তিÑ সব চুরি করে। আপনার উদ্বেগকে ইবাদতে পরিণত করুন। তাঁর সান্নিধ্য সন্ধান করুন। আপনি এতে আপনার আসল শক্তি খুঁজে পাবেন!
আপনার জীবনে কোনো কিছুই এলোমেলোভাবে ঘটে না। সর্বশক্তিমান জানেন যে, তিনি তাঁর দিকে ফিরে যাওয়ার পক্ষে সর্বোত্তম উপায়ে আপনাকে সাহায্য করতে কী তিনি করছেন। তাঁর পরিকল্পনায় আপনি আস্থা রাখুন। তিনি শেষ পরিকল্পনাকারী, তার পরিকল্পনাই সঠিকভাবে কার্যকর হবে।
জীবন অনেক সময় কঠিন হতে পারে। দৌড় যেন কখনো শেষ হয় না, আর কাজ শেষ করার জন্য চাপ এসে যায়। এ অবস্থাকে আপনার জীবনের জন্য বিরক্তি সৃষ্টি করতে দেবেন না। আপনার চেয়ে খারাপ অবস্থায় যারা আছেন তাদের দিকে তাকাতে শিখুন। যারা আপনার তুলনায় সামান্য টুপি ফুটা করার কাজ করছে। সব কিছুর জন্য সর্বশক্তিমানকে ধন্যবাদ জানান!
শক্ত হন। বিশ্বাসে অটল থাকুন। সর্বশক্তিমান যা আদেশ করেছেন তাকে সাথে করে এগোতে থাকুন। সর্বদা তাঁর সহায়তা এবং সুরক্ষার আশ্রয় চান। অন্যরা কী বলে তা নিয়ে চিন্তা করবেন না। আপনি যখন আপনার জীবন সায়াহ্নে উপনীত হবেন, তখন অন্য লোকদের প্রশ্নের জবাব আপনি দেবেন না, আপনি কেবল সর্বশক্তিমানের উত্তর দিতে যাচ্ছেন!
স্বাচ্ছন্দ্য, প্রশান্তি এবং আশাপূর্ণ একটি হৃদয়ের জন্য মোনাজাত করুন। প্রার্থনা করুন যে, সর্বশক্তিমান হৃদয়কে শৈতিল্য এবং তিক্ততা থেকে যেন হেফাজত করেন। প্রার্থনা করুন, তিনি যেন এটিকে সুদৃঢ় ঈমানে পরিপূর্ণ রাখেন।
কাল : মন পরিবর্তনের মুহূর্তগুলো : আশা : ৩