Naya Diganta

করোনা ছড়ানোয় চীনকে শাস্তি দেয়ার দাবি জাতিসংঘে

চীনের জন্যই মহাসংকটে পড়েছে গোটা বিশ্ব। লাখ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ইতালি, ইকুয়েডর, স্পেন, আমেরিকার মতো দেশে মৃত্যুমিছিল চলছে। সারা বিশ্বকে বিপদে ফেলার জন্য চীনের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।

এবার এমনই দাবি উঠল জাতিসঙ্ঘে। মানবতার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করেছে। অভিযোগ এমনই। বিশ্বের বিশ্বের ২০৫টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে বহু দেশের প্রশাসন। আই এভাবে সারা বিশ্বে ভাইরাস সংক্রম চিনের সুপরিকল্পিত ষড়যন্ত্র বলে দাবি করেছে আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ (আইসিজি) নামের লন্ডনের একটি সংগঠন। চীনকে শাস্তি দেওয়ার দাবি তুলে জাতিসংঘের মানবাধিকার কমিশনে আবেদন করেছে তারা।

সারা বিশ্বের তাবড় আইনজীবীরা এই সংগঠনটির সদস্য। এই সংগঠনের সদস্যদের দাবি, স্রেফ মানুষ মারা যাচ্ছে তা নয়, সারা বিশ্বে চরম আর্থিক সঙ্কট দেখা দিয়েছে। বহু দেশকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। আর এসব কিছুই হচ্ছে চীনের জন্য। সঠিক সময়ে চীন এই ভাইরাস সম্পর্কে বিশ্বকে অবগত করেনি।

এমনকি, ভাইরাস সম্পর্কে অনেক তথ্য গোপন করেছিল তারা। যার ফলে ভুগতে হচ্ছে গোটা বিশ্বকে। করোনার প্রকোপ কমলেও বিশ্বের আর্থিক মন্দা চলবে বলে জানিয়েছে তারা। ফলে চাকরি হারাতে পারে বহু মানুষ। একটি দেশের দায়িত্বজ্ঞানহীনতার জন্য কেন সারা বিশ্বের মানুষ বিপদ পড়বে, প্রশ্ন তুলেছে আইসিজি।

আইনজীবীদের সংগঠনটি দাবি করেছে, চীন সঠিক সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক না করার জেরেই ভাইরাসটি ভয়াবহ আকার নিয়েছে। চীন জাতিসংঘের গাইডলাইন ভেঙেছে বলেও দাবি করেছেন তারা।
আইসিজির সভাপতি আদিশ আগরওয়াল বলেছেন, ''চীনের সব প্রদেশে এই ভাইরাস ছড়ায়নি। অথচ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এর পিছনে নিশ্চয়ই কোনো রহস্য রয়েছে। এই ভাইরাসের সংক্রমণ চীনের সুপরিকল্পিত ষড়যন্ত্র। চীনের কঠোর শাস্তির দাবি জানাচ্ছি আমরা। সেইসঙ্গে যেন মোটা অংকের জরিমানা করা হয় চীনকে।''