Naya Diganta

জাতিসংঘের ৮৬ কর্মকর্তা করোনায় আক্রান্ত

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক

এবার করোনাভাইরাসে আক্রান্ত হলেন বিভিন্ন দেশে কর্মরত জাতিসংঘের ৮৬ কর্মী। সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

এ বিবৃতিতে ওই মুখপাত্র জানান, সংস্থাটির সবচেয়ে বেশি কর্মী আক্রান্ত হয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। এছাড়াও আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রেও বেশকিছু কর্মী এতে আক্রান্ত হয়েছেন।

তিনি আরো জানিয়েছেন, করোনার বিস্তাররোধে বর্তমানে জাতিসংঘের বেশিরভাগ কর্মীই বাড়িতে বসে কাজ করছেন। জাতিসংঘের হেডকোয়ার্টার নিউ ইয়র্কে যেখানে একসাথে ১১ হাজার মানুষ কাজ করতেন, সেখানে শুক্রবার সকালে এই সংখ্যা গিয়ে দাঁড়িয়ে ছিল ১৪০ জনে।

জেনেভায় যেখানে জাতিসংঘের অফিসে ৪ হাজার মানুষ প্রতিদিন আশা যাওয়া করতেন, সেখানে বৃহস্পতিবারের সংখ্যা ছিল ৭০ এর কাছাকাছি। ভিয়েনায় ৯৭ শতাংশ মানুষ অফিসে বাইরে থেকে কাজ করছেন। এছাড়াও আদ্দিস আবাবা, ইথিওপিয়া প্রায় ৯৯ শতাংশ মানুষ ঘরে থেকে কাজ করছেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত মারা গেছেন ২৭ হাজার ৩৬০জন। এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬ লাখ মানুষ। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১ লাখ ৩১ হাজার মানুষ।

সূত্র : ইউএস নিউজ