Naya Diganta
ইসলামের শান্তির বাণী সারা দুনিয়ায় ছড়িয়ে দেয়ার আহ্বান

জাপানে ইন্টারন্যাশনাল ইসলামিক কনফারেন্স ২০২০ অনুষ্ঠিত

ইসলামের শান্তির বাণী সারা দুনিয়ায় ছড়িয়ে দেয়ার আহ্বান

বিভিন্ন দেশের প্রখ্যাত আলেম ও ইসলামিক স্কলারদের অংশগ্রহণে জাপানে সফলভাবে অনুষ্ঠিত হলো ইসলামিক কনফারেন্স ২০২০। মুসলিম বিশ্বের সমসাময়িক অবস্থা, আগামী বিশ্বের চ্যালেঞ্জ ও করণীয় নিয়ে স্কলাররা তাদের নিজস্ব মতামত তুলে ধরেন। এছাড়া ইসলামের মৌলিক বিষয় সংযম, উদারতা নিয়েও আলোচনা করা হয়।
রোববার বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত টোকিও শহর ঘেঁষা সায়তামা সিটির মিনামি কোশিগায়া সান সিটি হলে ‘ইসলামিক কনফারেন্স ২০২০’ নামে এ কনফারেন্সটি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে “The Concept of Moderation in Islam” বিষয়ের ওপর বিভিন্ন দেশের স্কলাররা বক্তব্য রাখেন। অন্যদের সঙ্গে এ সম্মেলনে জাপানে বসবাসরত প্রখ্যাত আলেম ও ইসলামিক স্কলারগণও অংশগ্রহণ করেন।

কনফারেন্সটিতে সৌদি আরব, বাংলাদেশ, জাপান, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, ঘানা, তিউনিশিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সৌদি আরবের ইসলামিক এ্যাফেয়ার্স, দাওয়াহ এন্ড গাইডেন্স মন্ত্রনালয়ের উপদেষ্টা ড.আল মুকরীন।তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। আমাদের নবী মুহাম্মদ (সা.) পৃথিবীতে অন্যায়-অবিচার দূর করে শান্তি প্রতিষ্ঠা করেছিলেন। ইসলামের এ সুমহান শান্তির বাণী জাপানসহ সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

সভাপতির বক্তব্যে আবদুল মোমেন বলেন, জাপানে ইসলামিক চিন্তাবিদদের নিয়ে একটি ঐক্যবদ্ধ প্লাটফরম দরকার। যার মাধ্যমে জাপানে ইসলামের সুমহান শান্তির বার্তা মানুষের কাছে পৌঁছানো সহজ হবে। এজন্য ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপান নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে মুসলিমদের নানা সুবিধা সম্বলিত জাপানের সর্ববৃহৎ বায়তুল আমান মসজিদ কমপ্লেক্স নির্মিত হচ্ছে। সবার সহযোগিতায় প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে। এ জন্য আরো সবার সহযোগিতা দরকার।

আগামী প্রজন্মের সন্তানাদি যাতে ইসলামের সঠিক জ্ঞান চর্চা করতে পারে, ইসলামের আলোয় যেন আলোকিত হয়ে বেড়ে উঠতে পারে সেজন্য ইসলামিক কালচার প্রশিক্ষণ ও কোরআন শিক্ষার ব্যবস্থা থাকছে।
অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রাখেন, ড. আল শায়খ আব্দুল্লাহ, ড. আলুহিদান আব্দুল্লাহ ও ইমাম অধ্যক্ষ মাওলানা সাবের আহমদ প্রমুখ।