১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সুন্দরবনে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ

সুন্দরবনে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ - ছবি : সংগৃহীত

বাংলাদেশের পরিবেশমন্ত্রী মো: শাহাব উদ্দিন সম্প্রতি জানিয়েছেন, সুন্দরবনে একবার ব্যবহার হয় এমন প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ ধরনের প্লাস্টিক ইতোমধ্যে বনের পরিবেশ ও জীববৈচিত্র্যের অনেক ক্ষতি করেছে বলে জানান তিনি।

সরকারি বনরক্ষক আবু নাসের মোহসিন হোসেন বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘পর্যটকরা বনে যাওয়ার সময় প্লাস্টিকের পানির বোতল, একবার ব্যবহার হয় এমন প্লাস্টিকের খাবার প্লেট, সফট ড্রিংকসের বোতল ও ক্যান নিয়ে যান।' এগুলো পরিষ্কার করা কঠিন বলে তিনি মন্তব্য করেন।

সরকারি হিসেবে প্রতিবছর সুন্দরবনে প্রায় দুই লাখ পর্যটক যান। এছাড়া মাছ ধরতে জেলেরা আর মধু সংগ্রহকারীরা মাঝেমধ্যে বনে যান।

পরিবেশবাদীরা সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞানের অধ্যাপক মনিরুল খান বলেন, ‘সুন্দরবনের পরিবেশ ও জীববৈচিত্র্য হুমকির মুখে।'

তিনি বলেন, প্লাস্টিক দূষণের বিশালতা চোখে যতটা দেখা যায়, তার চেয়েও বেশি, কারণ বন্যপ্রাণীরা অনেক সময় এসব প্লাস্টিক খেয়ে ফেলে।

ইউনেস্কো ১৯৯৭ সালে সুন্দরবনের একটি অংশকে বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করে।

সুন্দরবনের কাছে চালু হওয়া রামপাল বিদ্যুৎকেন্দ্রও সুন্দরবনের ইকোসিস্টেমের জন্য হুমকি বলে মনে করেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মহাসচিব শরিফ জামিল।

তিনি বলেন, ‘সরকারের উচিত বনের মধ্য দিয়ে যাওয়া নদী দিয়ে কয়লা পরিবহন বন্ধ করা।'
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল