২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অতিদ্রুত গলছে হিমবাহ, এভারেস্ট বেসক্যাম্প সরিয়ে নেবে নেপাল

অতিদ্রুত গলছে হিমবাহ, এভারেস্ট বেসক্যাম্প সরিয়ে নেবে নেপাল - ছবি : সংগৃহীত

বিশ্ব উষ্ণায়ন ও পরিবেশ দূষণের কারণে দ্রুত গলে যাচ্ছে হিমবাহ, তাই অন্যত্র সরিয়ে নেয়া হতে পারে এভারেস্ট বেসক্যাম্প। রোববার নেপাল পর্যটন দফতর-সূত্রে এমনটাই জানিয়েছে ভারতীয় এক সংবাদমাধ্যম।

যে স্থান থেকে মূল পর্বতারোহণ শুরু হয়, তাকে বলে বেসক্যাম্প। এভারেস্টের শিখরে ওঠার বেসক্যাম্পটি রয়েছে খুমবু নামক একটি হিমবাহের ওপর। উচ্চতা ৫ হাজার ৩৬৪ মিটার। প্রতি মৌসুমে প্রায় ১৫০০ পর্বতারোহী এই হিমবাহের ওপর ক্যাম্প করেন। বিশ্ব উষ্ণায়নের প্রভাবে অতিদ্রুত গলে যাচ্ছে এই হিমবাহটি। তাই বেসক্যাম্প অন্যত্র সরিয়ে নেয়া ছাড়া আর কোনো উপায় নেই বলে মনে করছেন নেপালের পর্যটন কর্মকর্তারা।

ফেব্রুয়ারি মাসেই একটি গবেষণায় জানা গিয়েছিল, ২০০০ বছরেরও বেশি প্রাচীন এই হিমাবাহটি এত দ্রুত হারে গলছে যে, ২০৫০ সাল নাগাদ পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে এটি। নেচার পত্রিকায় প্রকাশিত এই গবেষণাটি সামনে আসতেই নড়েচড়ে বসে নেপাল প্রশাসন। কিন্তু বেসক্যাম্পটি সরিয়ে কোন জায়গায় নেয়া হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি নেপাল সরকার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল