১২ আগস্ট ২০২২
`

অতিদ্রুত গলছে হিমবাহ, এভারেস্ট বেসক্যাম্প সরিয়ে নেবে নেপাল

অতিদ্রুত গলছে হিমবাহ, এভারেস্ট বেসক্যাম্প সরিয়ে নেবে নেপাল - ছবি : সংগৃহীত

বিশ্ব উষ্ণায়ন ও পরিবেশ দূষণের কারণে দ্রুত গলে যাচ্ছে হিমবাহ, তাই অন্যত্র সরিয়ে নেয়া হতে পারে এভারেস্ট বেসক্যাম্প। রোববার নেপাল পর্যটন দফতর-সূত্রে এমনটাই জানিয়েছে ভারতীয় এক সংবাদমাধ্যম।

যে স্থান থেকে মূল পর্বতারোহণ শুরু হয়, তাকে বলে বেসক্যাম্প। এভারেস্টের শিখরে ওঠার বেসক্যাম্পটি রয়েছে খুমবু নামক একটি হিমবাহের ওপর। উচ্চতা ৫ হাজার ৩৬৪ মিটার। প্রতি মৌসুমে প্রায় ১৫০০ পর্বতারোহী এই হিমবাহের ওপর ক্যাম্প করেন। বিশ্ব উষ্ণায়নের প্রভাবে অতিদ্রুত গলে যাচ্ছে এই হিমবাহটি। তাই বেসক্যাম্প অন্যত্র সরিয়ে নেয়া ছাড়া আর কোনো উপায় নেই বলে মনে করছেন নেপালের পর্যটন কর্মকর্তারা।

ফেব্রুয়ারি মাসেই একটি গবেষণায় জানা গিয়েছিল, ২০০০ বছরেরও বেশি প্রাচীন এই হিমাবাহটি এত দ্রুত হারে গলছে যে, ২০৫০ সাল নাগাদ পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে এটি। নেচার পত্রিকায় প্রকাশিত এই গবেষণাটি সামনে আসতেই নড়েচড়ে বসে নেপাল প্রশাসন। কিন্তু বেসক্যাম্পটি সরিয়ে কোন জায়গায় নেয়া হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি নেপাল সরকার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement
`আনতাল মাওলা’ নাশিদ গেয়ে এবারো দর্শকদের প্রশংসায় আবু রায়হান রায়গঞ্জে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার লালমনিরহাটে ফেনসিডিল বিক্রি করতে এসে দুই ভারতীয় নাগরিক আটক গোপনে বিয়ে ২ বছর আগে, চিকিৎসক স্ত্রীকে হোটেলে নিয়েছিলেন পরিকল্পনা করেই সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত টেস্টেও শীর্ষে উঠার সুযোগ আছে বাবরের আওয়ামী লীগ চাপে পড়ে নিজেদের সভ্য দেখাচ্ছে : মির্জা ফখরুল ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের বরগুনায় পুলিশি বাধায় বিএনপির বিক্ষোভ মিছিল পণ্ড

সকল