২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

মুক্তি পেল ৭ পাখি, মুচলেকায় ছাড়া শিকারী


সিংড়ার চলনবিলে শিকারীর হাত থেকে রক্ষা পেয়ে মুক্তি পেয়েছে সাতটি পাখি। সোমবার দুপুরে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা প্রখর রোদ উপেক্ষা করে মহেশচন্দ্রপুর ও বারুহাস বিলে অভিযান পরিচালনা করে ঘুঘু, চাকলা, শালিকসহ বিভিন্ন প্রজাতির সাতটি পাখি ও ১১টি কারেন্ট জালের ফাঁদ জব্দ করেন। এ সময় সোহাগবাড়ি গ্রামের পাখি শিকারী রায়হান আলীসহ তিনজন খালের পানি ডিঙিয়ে পালিয়ে যায়। আরেকজন কিশোর পাখি শিকারীকে আটকের পর মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ের সামনে পাখিগুলো অবমুক্ত ও ফাঁদ পুড়িয়ে দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান কামরুল হাসান, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার ও পরিবেশকর্মী আবু বকর সিদ্দিক প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বর্ষার শেষে চলনবিলে ঝাঁকে ঝাঁকে পাখির আনাগোনা চোখে পড়ে। আর এই সুযোগে কিছু লোভী পাখি শিকারী ফাঁদ দিয়ে পাখি শিকারে মেতে উঠে। তিনি বলেন, বিলের পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় লিফলেট বিতরণ সহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে। তারপরও পাখি শিকাররোধ করা সম্ভব হচ্ছে না। তাই এই উদ্যোগ।



আরো সংবাদ