০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪
ads
`

ঝড় ঘুরিয়ে দিলো আস্ত নদী!

ঝড় ঘুরিয়ে দিলো আস্ত নদী! - ছবি : সংগৃহীত

ঝড়ের তাণ্ডবের শেষ নেই। কিন্তু তাই বলে ঘূর্ণিঝড় আস্ত নদীকে ঘুরিয়ে দেয়! তা-ও ঘটল। আমেরিকায় ঘূর্ণিঝড়ের ধাক্কায় অভিমুখ বদলাল নদীর।
রোববার দুপুরে আমেরিকার দক্ষিণ উপকূলে আছড়ে পড়ে ক্যাটাগরি-৪ হ্যারিকেন 'আইডা'। লুইজিয়ানায় আছড়ে পড়া এই ঘূর্ণিঝড়ের গতি ছিল ঘণ্টায় ১৫০ মাইল। জানা গেছে, এহেন ঘূর্ণিঝড়ের ধাক্কায় কিছুক্ষণের জন্য স্বভাব বদলেছিল মিসিসিপি নদীর। ঝড়ের প্রভাবে স্বাভাবিক গতিপথ পরিবর্তন করে আচমকাই উল্টো পথে প্রবাহিত হতে শুরু করে মিসিসিপি। আবহাওয়া বিশেষজ্ঞদের কথায়, যা এক বিরল ঘটনা।

আইডার প্রভাবে মারাত্মক ক্ষতি হয়েছে। গাছ ভেঙে পড়েছে, বাড়ির ছাদ উপড়ে গেছে। বিদ্যুৎসংযোগ নেই। প্রায় ১০ লাখ মানুষ সঙ্কটে। প্রায় ২-৭ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হয়েছিল। ইউএস জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে জানানো হয়েছে, রোববার সেই ঝড়ের জেরে মিসিসিপি নদীর গতি মন্থর হয়ে পড়ে। যে নদীর পানিস্রোত গালফ অব মেক্সিকোয় প্রতি সেকেন্ডে ৩,০০,০০০ ঘনফুট গতিতে গিয়ে পড়ে, ঝড়ের টানে সেই নদীস্রোতই প্রতি সেকেন্ডে ৪০,০০০ ঘনফুট পানি নিয়ে কয়েক ঘণ্টা ধরে উল্টো মুখে বয়ে গিয়েছিল!

মিসিসিপি'র এই গতিপথ বদলকে অতি বিরল ঘটনা বলে মন্তব্য করেন আবহাওয়াবিদেরা। যদিও তারা বলেছেন, বিষয়টি একেবারে অস্বাভাবিকও নয়। তবে এ বিষয়ে আরো অনুসন্ধানের প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ


premium cement