২৭ সেপ্টেম্বর ২০২১
`

প্রথম ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে পাটের তৈরি ব্যাগ ব্যবহার করছে দ্রব্য ডট কম

প্রথম ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে পাটের তৈরি ব্যাগ ব্যবহার করছে দ্রব্য ডট কম - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশের প্রথম ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে গ্রাহকদের হাতে পণ্য তুলে দিতে পরিবেশবান্ধব পাটের তৈরি সোনালী ব্যাগ ব্যবহার করছে দ্রব্য ডট কম যা ক্ষতিকর পলিথিন ব্যাগের বিকল্প। পণ্য ডেলিভারিতে সোনালী ব্যাগের পাশাপাশি কাগজের তৈরি বক্সও ব্যবহার করছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও বিশ্ব পরিবেশ দিবস ২০২১ উপলক্ষ্যে আগামী ৫ জুলাই ২০২১ পর্যন্ত এ প্রতিষ্ঠানে যেকোনো অর্ডার করলে গ্রাহকদের উপহার হিসেবে একটি করে গাছ দিচ্ছে দ্রব্য ডট কম। গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস ২০২১ উপলক্ষ্যে পরিবেশ রক্ষার্থে এই উদ্যোগটি নিয়েছে খুব কম সময়ের মধ্যে গ্রাহকদের আস্থার প্রতীক হয়ে উঠা ই-কমার্স প্রতিষ্ঠান Drobboo.com

মাসব্যাপী প্রতিটি অর্ডারের সাথে একটি করে গাছ উপহার দেয়ার ব্যাপারে দ্রব্য ডট কমের ব্যবস্থাপনা পরিচালক এম বাতিয়া আহসান বলেন, জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার মতে, বাংলাদেশের বার্ষিক বন উজাড়ের হার বিশ্ব গড়ের প্রায় দ্বিগুণ। গত সতের বছরে বাংলাদেশের প্রায় ৮০০ বর্গকিলোমিটার বন ধ্বংস হয়েছে। তাই গাছ লাগিয়ে পরিবেশকে রক্ষা করতে সবাইকে অনুপ্রেরণা দিতে মাসব্যাপী প্রতিটি অর্ডারের সাথে একটি করে গাছ উপহার দেয়ার উদ্যোগ নিয়েছে দ্রব্য ডট কম।

এছাড়াও সোনালী ব্যাগে পণ্য ডেলিভারির উদ্যোগের ব্যাপারে দ্রব্য ডট কমের ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন্স ম্যানেজার মো: আবু নোমান জানান, প্লাস্টিক ব্যাগের ব্যবহার সবসময়ই আমাদের পরিবেশের জন্য ক্ষতিকারক। যেহেতু আমাদের কাছে এর বিকল্প ব্যবহারের সুযোগ রয়েছে তাই পরিবেশ রক্ষার্থে সবাইকে ক্ষতিকারক প্লাস্টিক ব্যাগের পরিবর্তে পরিবেশবান্ধব পাটের তৈরি সোনালী ব্যাগ ব্যবহারে উৎসাহিত করতে পণ্য ডেলিভারিতে সোনালী ব্যাগ ব্যবহার করছি আমরা।

তিনি আরো জানান, এই উদ্যোগে আমরা সবার থেকে ব্যপক সাড়াও পাচ্ছি। সবাই সচেতন হলে এভাবেই এক দিন আমাদের দেশে ক্ষতিকারক প্লাস্টিকের ব্যবহার শূন্যর কোঠায় নেমে আসবে বলেও তিনি আশাবাদ ব্যাক্ত করেন।



আরো সংবাদ