০৯ মার্চ ২০২১
`

এভারেস্টের উচ্চতা বেড়ে ৮৮৪৮.৮৬ মিটার

এভারেস্টের উচ্চতা বেড়ে ৮৮৪৮.৮৬ মিটার - ছবি সংগৃহীত

নেপাল ও চীন যৌথভাবে মঙ্গলবার ঘোষণা করেছে, পৃথিবীর সর্বোচ্চ পর্বত এভারেস্টের বর্তমান উচ্চতা ৮৮৪৮.‌৮৬ মিটার। ২০১৫ সালে নেপালে ভয়াবহ ভূমিকম্পের পর এভারেস্টের উচ্চতার মাপকাঠি নিয়ে প্রশ্ন উঠেছিল। তারপরই এভারেস্টের উচ্চতা মাপার সিদ্ধান্ত নিয়েছিল নেপাল।‌ নতুন উচ্চতায় দেখা গেছে, এভারেস্টের উচ্চতা ০.‌৮৬ সেন্টিমিটার বেড়ে গেছে আগের থেকে। ১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়া মেপেছিল এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ মিটার বা ২৯,০২৮ ফুট। এত দিন সেটাই ছিল এভারেস্টের ঘোষিত উচ্চতা।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইআই–এর সঙ্গে যৌথভাবে মঙ্গলবার সংবাদ সম্মেলন করেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গ্বাওয়ালি।

এভারেস্টের উচ্চতা ঘোষণা করে গ্বাওয়ালি বলেন, ‘‌এটা একটা ঐতিহাসিক দিন।’‌ ২০১১ সাল থেকেই এভারেস্টের উচ্চতা আবার মাপার চেষ্টা চালাচ্ছিল নেপাল। ১৮৪৭ সালে একদল ব্রিটিশ সার্ভেয়র প্রথম ঘোষণা করেছিল ১৫ নম্বর শিখর যা আজ এভারেস্ট নামে পরিচিত উচ্চতা ৮৭৭৮ মিটার। তারপর ১৮৪৯ এবং ১৮৫৫ সার্ভে অফ ইন্ডিয়া দেরাদুন থেকে পর্বেক্ষণ করে। ওই সময় নেপালের শিখরগুলোও পর্যবেক্ষণ করা হয়। তখনও মানুষের জানা ছিল না এটাই পৃথিবীর সর্বোচ্চ শিখর। কম্পিউটেশনের সময় মাপা হয় এভারেস্টের উচ্চতা ৮৮৩৯.‌৮০ মিটার। তখনই ভারতের সাবেক সার্ভেয়র–জেনারেল স্যর জর্জ এভারেস্টের নামে ১৫ নম্বর শিখরের নাম রাখা হয় মাউন্ট এভারেস্ট। তারপরই ১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়া ত্রিকোণোমিতি প্রক্রিয়ায় মেপে ঘোষণা করেছিল এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ মিটার।

সূত্র : আজকাল

 



আরো সংবাদ