০৪ ডিসেম্বর ২০২০

হুমকিতে পেঙ্গুইন-ডলফিনদের স্বর্গ

হুমকিতে পেঙ্গুইন-ডলফিনদের স্বর্গ - ইন্টারনেট

সাউথ আফ্রিকার পোর্ট এলিজাবেথের কাছে অ্যালগোয়া বে এলাকায় বিশ্বের প্রায় অর্ধেক আফ্রিকান পেঙ্গুইনের বাস৷ কিন্তু জাহাজ রিফুয়েলিংয়ের কারণে পেঙ্গুইনদের এই স্বর্গ হুমকির মুখে পড়ছে৷

আইইউসিএন-এর বিপন্ন প্রাণীর তালিকায় আফ্রিকান পেঙ্গুইনের নাম আছে।

বিশ্বের অন্যতম আশ্চার্য ঘটনা সার্ডিন রান-এরও রুট অ্যালগোয়া বে। এছাড়া ডলফিনদেরও প্রিয় জায়গা এটি।

২০১৬ সালে পেঙ্গুইনদের প্রিয় এই জায়গার কাছে আফশোর বাঙ্কারিং অপারেশন শুরু হয়। বাঙ্কারিং মানে হচ্ছে, জাহাজ থেকে জাহাজে তেল ভরা। ফলে তেল নেয়ার জন্য জাহাজগুলো বন্দরে না ভিড়ে সাগরে থাকলেই চলে। এতে অর্থ ও সময় দুটোই বাঁচে।

ইউরোপ ও এশিয়ার জাহাজ চলাচল পথের মাঝামাঝি হওয়ায় সেখানে এমন অপরেশন শুরু করে কর্তৃপক্ষ। কিন্তু এর ফলে যে ভাইব্রেশন ও শব্দ হয় তা পেঙ্গুইন ও ডলফিনের জন্য ক্ষতিকর। এছাড়া জাহাজ থেকে জাহাজে তেল ভরার সময় সাগরে তেল ছড়িয়ে পড়ার আশঙ্কাও থাকে। ২০১৭ ও ২০১৯ সালে দুবার এমন ঘটনা ঘটেছে।

কর্তৃপক্ষ বলছে, পেঙ্গুইন যেমন বাঁচানো দরকার, তেমনি অর্থনীতি চাঙ্গা রাখার কথাও ভাবতে হবে। সূত্র: ডয়চে ভেলে


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (৯৯৮৫)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৮৯০১)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৮৫৮)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৩৭৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৪৪৮২)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪১১৬)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৩৯৮৪)মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের (৩৫৪৬)পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে (৩৪৩৪)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৩৪১০)