১৯ জানুয়ারি ২০২১
`

তছনছ করে গেল আমফান, এবার আসছে মহাপ্রলয় 'নিসর্গ'


একে তো করোনাভাইরাসের থাবা। তার মধ্যে আবার সব লন্ডভন্ড করে দিয়ে গেল ঘূর্ণিঝড় আমফান। বহু মানুষের ক্ষতি হয়েছে। বাংলাদেশ ও ভারতের একাধিক অঞ্চল ভয়ানক ক্ষতিগ্রস্থ হয়েছে আমফানের দাপটে।

বঙ্গোপসাগরে উপকূলীয় অঞ্চলের ৬৪তম ঘূর্ণিঝড় ছিল আমফান। জানিয়েছিল বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। আসন্ন আরেক মহাপ্রলয়ের নাম নিসর্গ।

নিসর্গ নামটি বাংলাদেশের প্রস্তাবিত। ভারত, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ডের সঙ্গে ২০১৮ সালে তালিকায় আরও পাঁচটি দেশকে যুক্ত করা হয়েছে। ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত আর ইয়েমেন। এই ১৩টি দেশ এপ্রিলে আসন্ন ঘূর্ণিঝড়ের ১৬৯টি নাম প্রস্তাব করেছে।

আমফানের পরবর্তী ঘূর্ণিঝড়গুলির নাম হবে নিসর্গ (বাংলাদেশের প্রস্তাবিত), গতি (ভারতের প্রস্তাবিত), নিভার (ইরানের প্রস্তাবিত), বুরেভি (মালদ্বীপের প্রস্তাবিত), তৌকতাই (মায়ানমারের প্রস্তাবিত নাম), ইয়াস (ওমানের প্রস্তাবিত)।

এর আগে ফণী ঝড়ের নাম দিয়েছিল বাংলাদেশ। সেটিও প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়েছিল। আমফান নামটি দিয়েছিল থাইল্যান্ড। যার অর্থ আকাশ। কিন্তু সুন্দর এই নামটি এখন মানুষের দুর্বিষহ যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। জিনিউজ।



আরো সংবাদ


দেশে করোনায় আরো ২০ জনের মৃত্যু সিংগাইরে ইজি বাইক ও বাসের সংঘর্ষে নিহত ১ নাটোরে ৩ দিন ধরে ট্রাকচালক নিখোঁজ উসমানিয়া সিংহাসনের শেষ উত্তরাধিকারের ইন্তেকাল রূপান্তরিত করোনাভীতির মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলেন ট্রাম্প মানিকগঞ্জে ইউপি সদস্য হত্যা মামলায় নারীসহ ৫ জনের মৃত্যুদণ্ড অস্ট্রেলিয়ার ৩২ বছরের রেকর্ড দুমড়েমুচড়ে ভারতের দুর্দান্ত জয় তিউনিসিয়ায় বিক্ষোভ নিয়ন্ত্রণে সেনা ও পুলিশ মোতায়েন, গ্রেফতার ১০০০ স্বামীকে বাঁচাতে যেয়ে ছেলে ও পুত্রবধূর হাতে প্রাণ গেল সরলা রানীর! ইসরাইলের সাথে বৈঠকের খবর কঠোর ভাষায় প্রত্যাখ্যান সিরিয়ার শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল শুরু

সকল