১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এই নদীর পানি লাল! কেন জানেন?

- ছবি : সংগৃহীত

লাল নদী দেখেছেন কখনও? অবাক হচ্ছেন? ভাবছেন এমন আবার হয় নাকি! পানি তো বর্ণহীন বলেই জানি। আর যত নদী চোখে পড়ে তার বেশির ভাগের পানিই ঘোলা।

কিন্তু এই পৃথিবীতেই এমন এক নদী আছে যার পানির রং আপনাকে অবাক করবেই। কোথায় রয়েছে এই নদী, কেনই বা এমন রং, আদৌ কি বিষয়টি ঠিক, জেনে নেওয়া যাক।

দক্ষিণ আমেরিকার পেরুর কাসকো শহরের দক্ষিণ-পূর্ব দিক দিয়ে বয়ে গিয়েছে ‘রেড রিভার’ বা লাল নদী। নদীটির উত্পত্তি হয়েছে পলকোয়ো রেনবো পার্বত্য উপত্যকা থেকে।

পলকোয়ো পর্বত নানা রকম খনিজে সমৃদ্ধ। এক একটি স্তরে এক একটি খনিজ পদার্থ রয়েছে।

পলকোয়া পর্বতের যে অংশ দিয়ে লাল নদী বয়ে গিয়েছে, ভূবিজ্ঞানীরা বলেন, পর্বতের ওই অংশে আয়রন অক্সাইডের পরিমাণ খুব বেশি।

লাল নদীর পানি পর্বতের ওই অংশ দিয়ে বয়ে যাওয়ার সময় তার সঙ্গে প্রচুর পরিমাণে আয়রন অক্সাইড মিশে যায়। যে কারণে পানির রং লালচে হয়।

বর্ষাকালে লাল নদীর রূপ দেখার মতো। সময়টা মে থেকে নভেম্বর। কাসকো শহরে গেলেই পর্যটকরা পলকোয়ো পর্বতে ছুটে যান শুধুমাত্র লাল নদীর রূপ দেখতে।


আরো সংবাদ



premium cement
কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান

সকল