২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এই নদীর পানি লাল! কেন জানেন?

- ছবি : সংগৃহীত

লাল নদী দেখেছেন কখনও? অবাক হচ্ছেন? ভাবছেন এমন আবার হয় নাকি! পানি তো বর্ণহীন বলেই জানি। আর যত নদী চোখে পড়ে তার বেশির ভাগের পানিই ঘোলা।

কিন্তু এই পৃথিবীতেই এমন এক নদী আছে যার পানির রং আপনাকে অবাক করবেই। কোথায় রয়েছে এই নদী, কেনই বা এমন রং, আদৌ কি বিষয়টি ঠিক, জেনে নেওয়া যাক।

দক্ষিণ আমেরিকার পেরুর কাসকো শহরের দক্ষিণ-পূর্ব দিক দিয়ে বয়ে গিয়েছে ‘রেড রিভার’ বা লাল নদী। নদীটির উত্পত্তি হয়েছে পলকোয়ো রেনবো পার্বত্য উপত্যকা থেকে।

পলকোয়ো পর্বত নানা রকম খনিজে সমৃদ্ধ। এক একটি স্তরে এক একটি খনিজ পদার্থ রয়েছে।

পলকোয়া পর্বতের যে অংশ দিয়ে লাল নদী বয়ে গিয়েছে, ভূবিজ্ঞানীরা বলেন, পর্বতের ওই অংশে আয়রন অক্সাইডের পরিমাণ খুব বেশি।

লাল নদীর পানি পর্বতের ওই অংশ দিয়ে বয়ে যাওয়ার সময় তার সঙ্গে প্রচুর পরিমাণে আয়রন অক্সাইড মিশে যায়। যে কারণে পানির রং লালচে হয়।

বর্ষাকালে লাল নদীর রূপ দেখার মতো। সময়টা মে থেকে নভেম্বর। কাসকো শহরে গেলেই পর্যটকরা পলকোয়ো পর্বতে ছুটে যান শুধুমাত্র লাল নদীর রূপ দেখতে।


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল