১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নাট্যকার শাহ আলমের স্মরণে সভা ও দোয়া অনুষ্ঠিত

নাট্যকার শাহ আলমের স্মরণে সভা ও দোয়া অনুষ্ঠিত - ছবি : সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র ও নাট্য সংসদের সভাপতি নাট্যকার শাহ আলম নূরের স্মরণে ঢাকার মগবাজারস্থ নজরুল একাডেমিতে সভা ও দোয়ার অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

শনিবার বিকেল ৪টায় স্মরণসভা ও দোয়ার অনুষ্ঠান হয়।

বাংলাদেশ চলচ্চিত্র ও নাট্য সংসদের সেক্রেটারি মুস্তাগিছুর রহমানের সঞ্চালনায় ক্বারী মাহমুদুল হাসানের কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

মিডিয়া ও নাট্য ব্যক্তিত্ব মাহবুব মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশীয় সাংস্কৃতিক সংসদের আহ্বায়ক, বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্য সংস্কৃতি ব্যক্তিত্ব ড. আ জ ম ওবায়েদুল্লাহ।

অনুষ্ঠানে অতিথিরা তাদের বক্তব্যে বলেন, নাট্যকার শাহ আলম নূর ছিলেন বাংলাদেশের সুস্থ ধারার চলচ্চিত্র ও নাট্য আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব। চলচ্চিত্র ও নাটককে তিনি কেবলমাত্র জীবন ধারনের মাধ্যম হিসেবে গ্রহণ করেননি। তিনি তার জীবদ্দশায় চলচ্চিত্র ও নাটকের মাধ্যমে মানুষের বিশ্বাসের প্রথাগত ধারা ভেঙে দেবার চেষ্টা করেছেন। তিনি চলচ্চিত্র ও নাটকের মাধ্যমে মানুষের মৌলিক আকিদা ও বিশ্বাসে নৈতিক মূল্যবোধ ও আধ্যাত্মিকতা নির্মাণের কাজ করে গেছেন আমৃত্যু। শাহ আলম নূর তার সৃষ্টিকর্মের মাধ্যমে আজীবন মানুষের হৃদয়ে থাকবেন। তিনি যে নাট্য আন্দোলন গড়ে গেছেন তার সতীর্থরা অসমাপ্ত কাজ আঞ্জাম দেবেন বলে আমাদের বিশ্বাস। শাহ আলম নূরের প্রতিটি চলচ্চিত্র ও নাটকে থাকত জীবন গড়ার আহ্বান। সত্য ও সুন্দরের আহ্বান। আর সেই আহ্বানকে জীবনের শেষ দিন পর্যন্ত ধারন ও বাস্তবায়নের চেষ্টা করে গেছেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অভিনেতা আব্দুল আজিজ, বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আসাদ বিন হাফিজ, বাংলাদেশ সঙ্গীত কেন্দ্রের সভাপতি শিল্পী তাফাজ্জল হোসাইন খান, বাংলাদেশ চারুশিল্পী পরিষদের সভাপতি কবি ও কার্টুনিস্ট ইব্রাহীম মন্ডল, বাংলাদেশ কালচারাল একাডেমির সভাপতি শরীফ বায়জীদ মাহমুদ, ব্যারিস্টার পারভেজ হোসেন, বাংলাদেশ সঙ্গীত কেন্দ্রের সহ-সভাপতি অধ্যাপক সাইফুল আরেফিন লেলিন, দেশীয় সাংস্কৃতিক সংসদের সমন্বয়ক মোস্তফা মনোয়ার, পলাশ থিয়েটারের সহ-সভাপতি সুলতান মাহমুদ, কথাসাহিত্যিক মোহাম্মদ লিয়াকত আলী, নাট্যকার আল হোসাইন পিয়ারু, শিশু সংগঠক হাসান মুর্তাজা, কথাসাহিত্যিক ও সাংবাদিক হারুন ইবনে শাহাদাত, সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সহকারী সেক্রেটারি শিল্পী লিটন হাফিজ চৌধুরী, অভিনেতা শাহ জাহান কবীর সাজু, আলী হোসেন ফরাজী, মরহুমের ছেলে আলামিন মিন্টু প্রমুখ।

অনুষ্ঠানে মরহুম শাহ আলম নূরের জীবনীর ওপর একটি ডকুমেন্টরি প্রদর্শনী করা হয়। দোয়া মোনাজাতের মাধ্যমে মরহুমের মাগফিরাত কামনা করা হয়।


আরো সংবাদ


premium cement