২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় অবৈধদের বৈধতা দেয়ার বিবেচনা করা হচ্ছে

মুহিউদ্দিন - ছবি : সংগৃহীত

কোভিড-১৯সহ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে যারা মালয়েশিয়া আটকে পড়েছেন বা অবৈধ হয়ে পড়েছেন শিগগিরই তাদেরকে কিভাবে বৈধতা দেয়া যায় এই বিষয়ে সরকার বিবেচনা করবে। তাদেরকে নির্দিষ্ট সময়ের জন্য কৃষি, পাম শিল্প ও রাবার শিল্পে নিয়োগ দেয়ার পরিকল্পনা চলছে। শুক্রবার দেশটির চীনা সম্প্রদায়ের সাথে একটি বিশেষ মিটিংয়ে অংশগ্রহণ করে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, করোনা মহামারীর কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সঙ্কট মোকাবেলায় অভিবাসী কর্মীদের অস্থায়ী ভিত্তিতে শর্ত সাপেক্ষে বৈধকরণ পূর্বক নিয়োগ দেয়া হবে। তা ছাড়া ২ বছর ধরে বিদেশ থেকে শ্রমিক আমদানি যে বন্ধ আছে তা খোলার জন্য এ বিষয়ে অনেক প্রস্তাব এসেছে। পর্যায়ক্রমে এগুলোও বিবেচনা করা হবে। তিনি আরো বলেন, দেশের অভ্যন্তরে অবৈধ শ্রমিকরা অস্থায়ীভাবে নিয়োগ পাওয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য কাজ করতে পারবেন। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে একটি পরিকল্পনা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হবে।

উল্লেখ্য, মালয়েশিয়ায় চায়না জাতিগোষ্ঠী হচ্ছে সবচেয়ে বড় শিল্পপতি ও ব্যবসায়ী। মূলত তাদের আন্ডারে বেশির ভাগ অভিবাসী শ্রমিক কাজ করে থাকেন। কোভিড-১৯ পেনডেমিকের কারণে কলকারখানা বন্ধ হয়ে গেছে এবং অসংখ্য অভিবাসী শ্রমিক কর্মচারী কাজ হারিয়ে বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর এই বৈধতার ঘোষণায় বাংলাদেশী প্রবাসীসহ অভিবাসীদের মাঝে স্বস্তি ফিরতে শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

সকল