২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

চীন ও আসিয়ানের সাথে সড়ক-রেল যোগাযোগে আগ্রহী বাংলাদেশ

-

মিয়ানমার হয়ে চীনের সাথে সরাসরি সড়ক ও রেল যোগাযোগ স্থাপনের প্রত্যাশার কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘বাংলাদেশ-চীন উন্নয়ন সহযোগিতা: অভিজ্ঞতার দৃষ্টিভঙ্গি’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আমরা মিয়ানমার হয়ে চীনের সাথে সড়ক ও রেল যোগাযোগ চালুর জন্য চীনা দূতাবাসকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছি।’

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এটি আমাদের আসিয়ানভুক্ত (অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন্স) অন্যান্য দেশের সাথেও যোগাযোগ করতে সহায়তা করবে।’

বাংলাদেশ চীনা ‘ঋণের ফাঁদে’ পড়ছে- এমন দাবিকে উড়িয়ে দিয়ে শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের মোট বৈশ্বিক ঋণের একটি ক্ষুদ্র অংশ হলো চীনের সাথে।

চীনের সহায়তাকে বাংলাদেশের জন্য আশীর্বাদ উল্লেখ করে দুই দেশের সমৃদ্ধি আনতে ভবিষ্যতে চীন ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও গভীরতর হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ওয়েবিনারে যোগ দেয়া চীন ও বাংলাদেশ উভয় দেশের বক্তারা দুই দেশের সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন।

বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং, সিপিডি চেয়ারম্যান রেহমান সোবহান, বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের (বিআইপিএসএস) সভাপতি মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) এএনএম মুনিরুজ্জামান প্রমুখ এ অনুষ্ঠানে অংশ নেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement