১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভালুকায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের আবারো মহাসড়ক অবরোধ

ভালুকায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের আবারো মহাসড়ক অবরোধ - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের ভালুকায় পূর্ব ঘোষিত নির্ধারিত সময়ে বকেয়া বেতন না পেয়ে আবারো মহাসড়ক অবরোধ করেছে এ্যাডভান্স টেক্সটাইল অ্যান্ড কম্পোজিট লিমিটেড নামের কারখানার শ্রমিকরা।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে তারা উপজেলার মাস্টারবাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে প্রায় আড়াই ঘণ্টা অবরোধ করে রাখে।

পরে স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন। কিন্তু শ্রমিরা মহাসড়ক না ছাড়ায় এ সময় পুলিশ টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে।

বিক্ষুদ্ধ শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের কাশর গ্রামে অবস্থিত এ্যাডভান্স টেক্সটাইল অ্যান্ড কম্পোজিট লিমিটেড নামের ওই কারখানাটিতে এক হাজার ৬৫০ নারী ও পুরুষ শ্রমিক কর্মরত। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের গত এপ্রিল মাসের বকেয়া বেতন না দিয়ে একের পর এক তারিখ দিয়ে আসছিল। মঙ্গলবার (৩০ মে) শ্রমিকদের এপ্রিল মাসের বকেয়া বেতন দেয়ার কথা ছিল।

কিন্তু মিল কর্তৃপক্ষ দুই দিনের সময় চেয়ে সোমবার (২৯ মে) রাতে কারখানা গেইটে নোটিশ টানিয়ে দেয়। পরে, মঙ্গলবার সকালে শ্রমিকরা বেতন নিতে এসে কারখানার গেইটে নোটিশ টানানো দেখে বিক্ষুদ্ধ হয়ে উঠে। একপর্যায়ে তারা বকেয়া বেতনের দাবিতে উপজেলার মাস্টার বাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে আসে এবং প্রায় আধাঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে।

খবর পেয়ে স্থানীয় প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বৃহস্পতিবার দুপুরের পর শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে তারা আরোধ তুলে নেয়।

এদিকে সকালে শ্রমিরা কারখানার কাজে যোগ দেয় এবং দুপুরের খাবার খেতে কারখানা থেকে বের হয়ে আসে। পরে তারা আবারো কারখানায় প্রবেশ করতে গিয়ে কারখানার গেইট বন্ধ থাকতে দেখে। ওই সময় তারা তাদের বকেয়া বেতন না পাওয়ার অশঙ্কায় বিক্ষুদ্ধ হয়ে উঠে এবং একপর্যায়ে তারা আগের দিনের মতো ঢাকা-ময়মনসিংহ মহসড়কে নেমে এসে প্রায় দুই ঘণ্টা অবরোধ করে রাখে। এতে মহাসড়কের ওই স্থানের দুই পাশে দীর্ঘ যানজট লেগে যায়।

পরে স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধি ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন এবং কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতনের পরিশোধের জন্যে ঢাকা থেকে আনা টাকা প্রদর্শন করে। তাতেও শ্রমিকরা মহাসড়ক ছেড়ে না যাওয়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেক করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

শিল্প পুলিশ-৫ ময়মনসিংহ জুনের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজী সাইদুর রহমান জানান, এ্যাডভান্স টেক্সটাইল অ্যান্ড কম্পোজিট কারখানার শ্রমিরা তাদের বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নামে। স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন এবং কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতনের পরিশোধের জন্যে ঢাকা থেকে আনা টাকা প্রদর্শন করে। তাতেও কাজ না হওয়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেক করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। বর্তমানে এলাকার পরিবেশ পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।


আরো সংবাদ



premium cement
দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি উজিরপুরে অটোরিকশায় বাসের ধাক্কা, নিহত ১

সকল