১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

৫০০ কোটি টাকা লোকসান নিয়ে জিল বাংলা চিনিকলে মাড়াই উদ্বোধন

জিল বাংলা চিনিকল - ফাইল ছবি

৫০০ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে জামালপুরের দেওয়ানগঞ্জে জিল বাংলা চিনিকল লিমিটেডের ২০২২-২৩ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ মো: ফরিদুল হক খান দুলাল চিনিকলের মাড়াই কাজের উদ্বোধন করেন।

জানা গেছে, ২০২২-২৩ মাড়াই মৌসুমে ৯৩ হাজার টন আখ মাড়াই করে ছয় হাজার ৭০০ টন চিনি উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারন করেছে মিল কর্তৃপক্ষ। পাক-নিউজিল্যান্ডের যৌথ আর্থিক ও কারিগরি সহায়তায় ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত জিল বাংলা চিনিকল লিমিটেডে গত মাড়াই মৌসুমে লোকসান হয়েছিল ৭০ কোটি টাকা।

জিল বাংলা চিনিকল লিমিটেডের ব্যবস্থাপনার পরিচালক রাব্বিক হাসান নয়া দিগন্তকে জানান, গতবার আখ রোপনে লক্ষ্য মাত্রা ছিল ছয় হাজার একর জমিতে। যা অর্জন হয়েছে পাঁচ হাজার ৫৩২ একর। ফলে এই লোকসান হয়েছিল।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, গত বছর উপর্যুপরী দুটি ভয়াবহ বন্যা এবং মিলের পক্ষ থেকে চাষিদের সার, বীজসহ অন্য সব উপকরন যোগান দেওয়া সম্ভব না হওয়ায় আখের উৎপাদন কম হয়েছিল। চলতি মৌসুমে আখের মূল্য বৃদ্ধি পাওয়ায় এবং অন্যান্য সুযোগ সুবিধা দেয়ায় আখ চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। আগামী মৌসুমে ভালো ফল পাওয়ার আশা প্রকাশ করেন তিনি।

অনুসন্ধানে জানা গেছে, গত ২৪ আগস্ট ২০২২ পর্যন্ত জিল বাংলা চিনিকলের পুঞ্জিভূত লোকসানের পরিমান ছিল ৫৫৪ কোটি টাকা। যার বার্ষিক ব্যাংক সুদ গুনতে হয় প্রায় ৪২ কোটি টাকা। এবার বিশাল অঙ্কের লোকসানের বোঝা মাথায় নিয়ে উদ্বোধন করা হলো জিল বাংলা চিনিকলের মাড়াই।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিলের এমডি রাব্বিক হাসান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক আশরাফ হোসেন, মেয়র শেখ মোহাম্মদ নুরুন্নবী অপু, দেওয়ানগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল চন্দ্র ধর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক অধ্যাপক শাহজাহান আকন্দ প্রমুখ।


আরো সংবাদ



premium cement
আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর

সকল