২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ভালো নেই হালুয়াঘাটের কয়লা-পাথর শ্রমিকরা

ভালো নেই হালুয়াঘাটের কয়লা-পাথর শ্রমিকরা। - ছবি : নয়া দিগন্ত

দীর্ঘ দিন ধরে ভারত থেকে কয়লা আমদানি বন্ধ থাকায় ময়মনসিংহের হালুয়াঘাটের কয়লা ব্যবসায়ী ও শ্রমিকরা বিপাকে পড়েছে। সেখানে মোটর শ্রমিক ও কয়লা শ্রমিক রয়েছে প্রায় সাত থেকে আট হাজার। আয়ের উৎস বন্ধ থাকায় ও সংসারের খরচ বাড়ায় ভালো নেই তাদের পরিবার।

ভারতের মেঘালয়ের পাদদেশে অবস্থিত ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় কড়ইতলী ও গোবরাকুড়া স্থল বন্দর রয়েছে। এ দুই স্থল বন্দর দিয়ে ভারত থেকে কয়লা ও পাথর আমদানি হয়। সরকারি অর্থায়নে বন্দর দু’টিতে শতাধিক কোটি টাকার উন্নয়ন হয়েছে। কিন্তু কয়লা আমদানির ব্যাপারে স্থায়ী কোনো সমাধান দেখা যায় না।

কয়লা ব্যবসায়ীরা জানান, আট বছর ধরে কয়লা কিছুদিন আসে। এরপর আবার বন্ধ হয়ে যায়। এতে হাজারো কয়লা পাথর ব্যবসায়ী ব্যবসা নিয়ে পড়েছেন বিপাকে।

শ্রমিকরা জানায়, নভেম্বর ও ডিসেম্বর মাস কয়লার ভরা মৌসুম থাকে। এ সময় গাড়ি লোড-আনলোডে সারাদিন ব্যস্ত থাকতে হত। পরিবহন শ্রমিকরাও সারাদেশে কয়লা সরবরাহ করে ব্যস্ত সময় পার করত। অথচ এখন ভারত থেকে কয়লা আসা বন্ধ থাকায় আমরা অলস সময় পার করছি।

হালুয়াঘাট সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আক্তার হোসেন জানান, বিএমআর পদ্ধতিতে ভারত কয়লা রফতানি করে, যা এক থেকে দেড় মাস চলার পর বন্ধ হয়ে যায়। এতে ব্যবসায়ী ও শ্রমিকসহ সকলেই বিপদে রয়েছে। ওদিকে সরকারও হারাচ্ছে মোটা অঙ্কের রাজস্ব।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৩-১৪ অর্থ বছরে দু’টি বন্দরে চার লাখ টনের অধিক কয়লা আমদানি করা হয় এবং সেখান থেকে সরকার প্রায় ১৪০ কোটি টাকা রাজস্ব আদায় করে। বর্তমানে কয়লা আমদানির পরিমাণ কম থাকায় সরকারি রাজস্বের পরিমাণও একেবারেই কম।

কড়ইতলী কোল অ্যান্ড কোক ইম্পোর্টার্স এসোসিয়েশনের সভাপতি এম সুরুজ মিয়া জানান, কয়লা বন্ধ আছে। মাঝে মধ্যে আসে। আবার বন্ধ হয়ে যায়। আমাদের ব্যবসায়ীরা তাই খুব ক্ষতিগ্রস্থ হচ্ছে। বিশেষ করে কড়ইতলী গোবরাকুড়া বন্দরের ওপর নির্ভরশীল শ্রমিকরা রয়েছে অনেক বিপদে।

নিয়মিত কয়লা পাথর আমদানি শুরু হলে বন্দর দু’টি ফিরে পাবে প্রাণ। সরকার পাবে রাজস্ব। আর শ্রমিকরা কাজ পেলেই সংসারে ফিরবে সুখ। তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট এ দু’টি বন্দরে কয়লা পাথর আমদানি নিয়মিত করার দাবি সংশ্লিষ্ট সকলের।


আরো সংবাদ



premium cement