২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ন ১৪২৯, ২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

আজ ময়মনসিংহে শুরু হচ্ছে ইসলামী বইমেলা

আজ ময়মনসিংহে শুরু হচ্ছে ইসলামী বইমেলা - নয়া দিগন্ত

ওমর খৈয়াম বিখ্যাত সেই উক্তিটা মনে আছে? ‘রুটি মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে। কিন্তু বই, সেতো অনন্ত যৌবনা।’ কিংবা ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর সেই অমৃত কথা, ‘জীবনে তিনটি জিনিসের প্রয়োজন- বই, বই এবং বই।’ মনে আছে কি দেকার্তের সেই মন্তব্যটা? ভালো বই পড়া মানে গত শতাব্দীর সেরা লোকের সাথে আলাপ করা।

বই নিয়ে মহান মনীষীগণের আরো কতোই না উক্তি রয়েছে। যেখানে কেউ বইকে মৌমাছি, কেউ অনুভূতি, কেউবা মনে ঘরের চাবিকাঠি বলে আখ্যা দিয়েছে। কেউবা বইকে জীবন পাল্টে দেয়ার সূতিকাগার বলে মেনে নিয়েছে। তেমনি সব বইয়ের অপার সমাহার নিয়ে বহ্মপুত্রের ধারে বইয়ের হাট বসেছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) শিক্ষা নগরী ময়মনসিংহে শুরু হবে ৯ দিনের ‘ইসলামী বইমেলা’। ময়মনসিংহ সিটি করপোরেশনের সহযোগিতা ও ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর পৃষ্ঠপোষকতায়, মাহে রবিউল আউয়াল উপলক্ষে মেলার আয়োজন করেছে ‘সীরাতকেন্দ্র।’

নগরীর টাউন হল প্রাঙ্গণে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত আগামী ৭ অক্টোবর শুক্রবার পর্যন্ত চলবে এই মেলা। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে মেলার উদ্বোধন করবেন ময়মনসিংহ বড় মসজিদের খতিব আল্লামা আব্দুল হক। নারীদের জন্য রয়েছে পৃথক ব্যবস্থা। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত 'নারীপ্রহর' নামে বিশেষ ব্যবস্থা রয়েছে নারীদের জন্যে।

এই ইসলামী বইমেলায় অংশগ্রহণ করবে দেশের অভিজাত ও শীর্ষ প্রকাশনা সংস্থাগুলো। ইসলামিক ফাউন্ডেশন, মাকতাবাতুল আযহার, মাকতাবাতুল ইসলাম, রাহনুমা প্রকাশনী, মদীনা পাবলিকেশন্স, মাকতাবাতুল হাসানসহ দেশের প্রথম সারির অর্ধশত প্রকাশনীর স্টল রয়েছে মেলায়। থাকবে একাধিক লেখক কর্নার। প্রতিদিন দেশের উল্লেখযোগ্য লেখকদের মেলায় অংশগ্রহণের কথা রয়েছে বলে জানান আয়োজকরা।

 


আরো সংবাদ


premium cement