২০ আগস্ট ২০২২
`

ফের যমুনায় পানি, দিশেহারা দেওয়ানগঞ্জের কৃষকরা

ফের যমুনায় পানি, দিশেহারা দেওয়ানগঞ্জের কৃষকরা। - ছবি : নয়া দিগন্ত

জামালপুরের দেওয়ানগঞ্জে যমুনা নদীতে ফের পানি বাড়তে শুরু করেছে। এতে দিশেহারা হয়ে পড়েছে কৃষক। পানি বাড়ার সাথে সাথে নদ-নদীর বিভিন্ন পয়েন্টে ভাঙনও দেখা দিয়েছে।

বুধবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক আব্দুল মান্নানের সাথে কথা বলে জানা গেছে, দেওয়ানগঞ্জ যমুনা নদীর বাহাদুরাবাদ পয়েন্টে গত ২৪ ঘন্টায় ১২ সেন্টিমিটার পানি বেড়ে বর্তমানে বিপৎসীমার ৮৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যার পানি ক্রমাগত কমতে থাকায় স্বস্তি এসেছিল কৃষক ও এলাকাবাসীর মাঝে। ডুবন্ত ফসল ও জনপদ বেশির ভাগ জেগে উঠেছে। যদিও ইতোমধ্যে পাট, আখ, বীজতলা ও সবজি বাগানসহ অন্য ফসলাদি ডুবে গিয়ে ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। আবারো বন্যার পানি বাড়তে থাকায় হতাশ হয়ে পড়েছে এ অঞ্চলের চাষিরা।

উপজেলা কৃষি অফিসার পরেশ চন্দ্র দাস নয়া দিগন্তকে জানান, এবার পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল পাঁচ হাজার হেক্টর জমি। অর্জন হয়েছে পাঁচ হাজার ২০০ হেক্টর। বন্যায় প্রায় তিন হাজার হেক্টর জমির পাট পানিতে তলিয়ে গেছে। এতে বেশ ক্ষয়-ক্ষতি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার দেওয়ানগঞ্জে এক সভায় উপস্থিত হয়ে জামালপুরের জেলা প্রশাসক শ্রাবস্তী রায় পাটের ক্ষয়-ক্ষতির বিষয়টি তুলে ধরেন এবং পরবর্তীকালে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন।


আরো সংবাদ


premium cement