২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গফরগাঁওয়ে নজর কেড়েছে ১৮ মণ ওজনের ‘মোগল’

গফরগাঁওয়ে নজর কেড়েছে ১৮ মণ ওজনের ‘মোগল’ - নয়া দিগন্ত

ময়মনসিংহের গফরগাঁওয়ে মানুষের নজর কেড়েছে ১৮ মণ ওজনের ষাঁড় ‘মোগল’। এই
ষাঁড়টি মালিক উপজেলার পাগলা থানাধীন পাঁচবাগ ইউনিয়নের দিঘীরপাড় গ্রামের খামারি
মো: মীর আনোয়ারুল ইসলাম।

গত সাড়ে তিন বছর ধরে মো: মীর আনোয়ারুল ইসলাম এই হলস্ট‍্যন্ড ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি লালন-পালন করে আসছেন। এখন তিনি এই ষাঁড়টি বিক্রি করতে চাচ্ছেন। ষাঁড়টি দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকায় লোকজন এসে ভীড় করেন খামারি মো: মীর আনোয়ারুল ইসলামের বাড়িতে। তবে এখন পর্যন্ত এই ষাঁড়টির কোনো ক্রেতা দাম হাঁকাননি বলে জানিয়েছেন তিনি।

৫ ফুট উচ্চতা ও সাড়ে ৭ ফুট লম্বা এই ষাঁড়টির ওজন ১৮ মণ। ষাঁড়টি দেখতে কালো বর্ণের হওয়ার এর নাম দিয়েছেন ‘মোগল’। কাঁচা ঘাস, ভূসি, খৈল, ভূট্রা, খড় খাইয়ে প্রাকৃতিকভাবে ষাঁড়টি লালন-পালন করেছেন বলে জানিয়েছেন খামারি মো: মীর আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, সাড়ে ৩ বছর ধরে এই ষাঁড়টি লালন-পালন করতে গিয়ে আমার প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে। আমি ৭ বা সাড়ে ৭ লাখ টাকা হলে ষাঁড়টি বিক্রি করে দিব।

স্থানীয় ইউপি সদস্য হাসেন, আওয়ামী লীগ নেতা বুলবুল ও কলেজছাত্র শাকিল বলেন, আমার জীবনে আমি এত বড় ষাঁড় গরু দেখেনি। খামারি মো: মীর আনোয়ারুল ইসলাম অনেক কষ্ট করে এই গরুটি লালন-পালন করেছেন।

তিনি যদি এখন এই ষাঁড়টি ভালো দামে বিক্রি করতে না পারেন তাহলে তিনি ক্ষতির সম্মুখীন হবেন।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মামুনুর রহমান বলেন, মীর আনোয়ারুল ইসলামের
মতো অনেক খামারিই আমাদের কাজ থেকে পরামর্শ নিয়ে ষাঁড় পালন করেছেন। এরা যদি এ বছর এই ষাঁড়টি বিক্রি করে লাভবান হন তাহলে আগামীতে এদের মতো আরো অনেকে
ষাঁড় পালনে আগ্রহী হবেন।


আরো সংবাদ



premium cement
ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন লড়াই ছাড়া পথ নেই : নোমান

সকল