২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আমন খেতে ইঁদুরের আক্রমণে দিশেহারা কৃষক

জমিতে লাল কাপড়ের নিশান ও ইঁদুরের ওষুধ দিলেও কোনো কাজে আসছে না। - ছবি : নয়া দিগন্ত

বাম্পার ফলনের আশায় চলতি মৌসুমে বর্গা নিয়ে ১ হেক্টর জমিতে আমনের চাষ করেছেন কৃষক আ: রশিদ। এ বছর আবহাওয়া অনুকূল থাকায় আমন ধানের ফলনও ভালো হবে বলে আশা ছিল তার। কিন্তু আনন্দের মাঝে কাল হয়ে দাঁড়ালো ইঁদুর। জমিতে পানি থাকা অবস্থায়ও ইঁদুর আক্রমণ করে নষ্ট করে দিয়েছে ফসল। দিশেহারা হয়ে জমিতে লাল কাপড়ের নিশান ও ইঁদুরের ওষুধ দিলেও কোনো কাজে আসছে না।

অসহায় হয়ে প্রতিদিন সকালে আমন ধানের খেত থেকে ইঁদুরে কাটা ফসল গরুর খাবারের জন্য তুলে নিয়ে আসছেন।

জানা যায়, এবছর চলতি মৌসুমে নান্দাইল উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ২২ হাজার ৩৬৫ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

উপজেলার মোয়াজ্জেমপুর, বীর বেতাগৈর, চর বেতাগৈর, শেরপুর, নান্দাইল, চন্ডীপাশা ইউনিয়ন ঘুরে দেখা যায় আমন ধানের ব্যাপক ক্ষতি করছে ইঁদুর। প্রতিকারের আশায় কৃষকরা অসহায় হয়ে ঘুরছে বিভিন্ন ওষুধের দোকানে। কিন্তু ইঁদুর দমনে পাচ্ছে না কোনো প্রতিকার।

মোয়াজ্জেমপুর গ্রামের কৃষক ফরহাদ হোসেন খান বাবু জানান, কৃষকরা ইঁদুরের যন্ত্রণায় অতিষ্ট। ইঁদুর জমির ফসল নষ্ট করে দিয়েছে। ইঁদুর দমন করা কোনোভাবেই সম্ভব হচ্ছে না।

জানতে চাইলে নান্দাইল উপজেলা কৃষি অফিসার হারুন অর রশিদ জানান, কীভাবে ইঁদুর দমন করা যায়, সে ব্যাপারে সহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে মাঠ পর্যায়ে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ক্যাম্পেইন করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল