১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সিজারের ৫ মাস পর পেট থেকে বের হলো আস্ত গজ

ফজিলা আক্তার - ছবি : নয়া দিগন্ত

এক প্রসূতির সিজারিয়ান অপারেশনের পাঁচ মাস ১৩ দিন পর পুনরায় অপারেশন করে পেটে থেকে আস্ত গজ বের করা হয়েছে। ময়মনসিংহের ভালুকা পৌর সদরে অবস্থিত ভালুকা ডিজিটাল হাসপাতালে এ ঘটনা ঘটে।

প্রসূতির নাম ফজিলা আক্তার (২৮)। গত শুক্রবার রাতে ময়মনসিংহের একটি প্রাইভেট ক্লিনিককে অপারেশন করে গজটি বের করা হয়েছে। কিন্তু ফজিলার অবস্থা এখন আশঙ্কাজনক।

রোগীর পরিবার ও একাধিক সূত্রে জানা যায়, পাশ্ববর্তী ত্রিশাল উপজেলার আমিরাবাড়ি গ্রামের বাসিন্দা শাহজাহান মোল্লার স্ত্রী ফজিলা আক্তার তিন সন্তানের মা। তৃতীয় সন্তান প্রসবের জন্য গত ১৩ এপ্রিল দুপুরে ভালুকা ডিজিটাল হাসপাতালে ভর্তি করা হয়। ক্লিনিক কর্তৃপক্ষ তার পরিবারের লোকজনকে জরুরি ভিত্তিতে সিজারিয়ান অপারেশনের পরামর্শ দেন। ওই প্রাইভেট ক্লিনিকের পক্ষে ঢাকার পঙ্গু হাসপাতালের সাবেক কনসালটেন্ট ডা: মফিজুর রহমান ফজিলার সিজারিয়ান অপারেশনটি করেছিলেন। এ সময় অজ্ঞানের ডাক্তার হিসাবে দায়িত্ব পালন করেন ডা: মেহদী হাসান। সিজারের পর ফজিলার মেয়ে সন্তান জন্ম হয়। এ সময় ফজিলার পেটের ভিতরে ডা: মফিজুর রহমান ভুলবশত রক্ত মোছার গজ কাপড় (যাকে ডাক্তারি ভাষায় মুপ বলে) রেখে কাটা স্থান সেলাই করে দেন। ১৬ এপ্রিল ফজিলা আক্তারকে ক্লিনিক থেকে ছাড়পত্র দেয়া হয়। তাকে বাড়িতে নিয়ে যাওয়ার পর তার শরীরিক নানা জটিলতা দেখা দেয়। গত কয়েক দিন আগে পেট ফেঁপে গিয়ে প্রচণ্ড পেট ব্যথা শুরু হলে তাকে ভালুকা ও ময়মনসিংহ শহরের বিভিন্ন ক্লিনিককে দেখানোর পর চিকিৎসকরা জানান, তার পেটের ভেতর গজ থেকে গেছে, যা নাড়িতে প্যাচে পেট ফুলে যাচ্ছে।

জানা যায়, গত ২৫ সেপ্টেম্বর ময়মনসিংহ শহরের বাটিকাশর এলাকার আইডিয়াল প্রাইভেট হাসপাতালের চিকিৎসক ডা: শওকত আলী ঝুঁকি নিয়ে ফজিলাকে আবার অপারেশনের সিদ্ধান্ত নেন। অপারেশন করার পর তার পেট থেকে আস্ত একটি গজ বের হয়ে আসে। দীর্ঘ পাঁচ মাসেরও অধিক সময় জরায়ুর মাঝে গজটি আটকে থাকায় সেটি পঁচে জরায়ু সাথে প্যাঁচ লেগে পেট ফুলে উঠেছিল। এ সময় ডা: শওকত আলী ফজিলাকে বাঁচানোর স্বার্থে পেটের নাড়ির অনেকটা অংশ কেটে ফেলে দিয়ে বিকল্পভাবে প্রশ্রাবের ব্যবস্থা করে দিয়েছেন। তবে তিন মাস পর ফজিলাকে আবারো অপারেশন করে স্বাভাবিকভাবে প্রশ্রাবের ব্যবস্থা করা হবে বলে ডাক্তার জানিয়েছেন। এ সময় ডা: শওকত আলীকে সহযোগীতা করেন অজ্ঞানের চিকিৎসক ডা: রবিন অপূর্ব।

রোগীর স্বামী শাহজাহান মোল্লাহ জানান, আমি একজন দিনমজুর। আমার স্ত্রীর চিকিৎসার জন্য মানুষের কাছে হাত পেতে সহযোগীতা নিয়ে চিকিৎসা করাচ্ছি। আজকে পর্যন্ত ডিজিটাল হাসপাতালের মালিকপক্ষ ও ডাক্তার আমাকে কোনো প্রকার সহযোগীতা করেনি। ডাক্তারের ভুল চিকিৎসার জন্যই আমার স্ত্রীর আজ এই অবস্থা। আমি তিন সন্তানের খাবার জুটাবো নাকি হাসপাতালের খরচ জোগবো। আমি খুব বিপদে আছি।

অভিযুক্ত ডা: মফিজুর রহমান বলেন, মানুষ মাত্র ভুল হতে পারে। অপারেশন করলে শতকরা এক থেকে দু’টি কেসে সমস্যা হতে পারে। রোগীর পরিবার যদি হাসপাতালে যোগাযোগ করতো তাহলে তার চিকিৎসার ভার আমরা গ্রহণ করতাম।

আইডিয়াল প্রাইভেট হাসপাতালের চিকিৎসক ডা: শওকত আলী বিষয়টি নিশ্চিত করে বলেন, সিজারিয়ান অপারেশন করার সময় পেটের ভিতরে আস্ত একটি গজ রেখে সেলাই করা হয়েছিল। এর পাঁচ মাস পর আবার অপারেশন করে তা বের করা হয়েছে। পেটের ভিতরের অনেকটুকু নাড়ি কেটে ফেলে দিতে হয়েছে। ভিতরে গজ আটকে তা জরায়ুর সাথে প্যাঁচে গিয়েছিল। তিনি আরো বলেন, আবার তিন মাস পর রোগীকে অপারেশন করতে হবে।

এ ব্যাপারে ভালুকা ডিজিটাল হাসপাতালের চেয়ারম্যান আনিছুর রহমান ভূট্টোর মোবাইল নম্বরে ফোন দিলে তিনি রিসিভ করেননি।

তবে তার ম্যানেজার জাকির হোসেন জানান, রোগীর লোকজন পরে আর তাদের সমস্যা আমাদেরকে জানাননি। জানালে আমরা এই ব্যপারে ব্যবস্থা নিতে পারতাম।


আরো সংবাদ



premium cement
কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান

সকল